সকল মেনু

নেত্রকোণা ৪: নৌকার প্রার্থী সাজ্জাদুল হাসান

রেবেকা মমিনের মৃত্যুতে শূন্য হওয়া নেত্রকোণা-৪ আসনের উপনির্বাচনে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসানকে প্রার্থী করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

শুক্রবার রাতে দলের মনোনয়ন বোর্ডের সভা শেষে গণভবন থেকে বের হয়ে এ কথা জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, “আজকে আমাদের দলের মনোনয়ন বোর্ডের সভায় সর্বসম্মতিক্রমে প্রধানমন্ত্রী কার্যালয়ের সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসানকে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়া হয়েছে।”

রাজনীতিবিদকে না দিয়ে একজন আমলাকে কেন মনোনয়ন দেয়া হয়েছে এমন প্রশ্নে কাদের বলেন, “আওয়ামী লীগ গণমানুষের দল। এখানে যে কেউ মনোনয়ন পেতে পারে। কে ব্যবসায়ী, কে আমলা সেটা বিবেচ্য নয়, আমাদের দল করে কিনা, তার জনপ্রিয়তা আছে কিনা সেটাই বিষয়।”

ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করা সাজ্জাদুল হাসান টানা তৃতীয়বারের মতো বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির সভাপতির দায়িত্ব পালন করছেন।

পেশাগত জীবনে তিনি দেশের বিভিন্ন স্থানে মাঠ প্রশাসনের দায়িত্ব সামলিয়েছেন। সরকারি চাকরি থেকে অবসর নেওয়ার পর ২০২০ সালের শুরুতে তাকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্যদের চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছিল।

সাজ্জাদুলের বড় ভাই ওবায়দুল হাসান সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি। তাদের বাবা আখলাকুল হোসাইনকে ১৯৭০ সালের নির্বাচনে মনোনয়ন দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। নেত্রকোণার মোহনগঞ্জ-বারহাট্টা আসন থেকে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিলেন আখলাকুল।

নেত্রকোণা-৪ আসনের (মোহনগঞ্জ, খালিয়াজুরী ও মদন উপজেলা) উপনির্বাচনে প্রার্থী হতে গত ১৮ ও ১৯ জুলাই আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছিলেন মোট নয়জন।

সাজ্জাদুল হাসান ছাড়াও আরও যারা নৌকার প্রার্থী হতে চেয়েছিলেন, তারা হলেন- মোহনগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শহিদ ইকবাল, মদন উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি মো. হাবিবুর রহমান, কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ কমিটির সাবেক সদস্য মমতাজ হোসেন চৌধুরী, গোলাম বাকী চৌধুরী, এম মঞ্জুরুল হক, রোমান মিয়া, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সদস্য আলী আতহার খান ও নব্বইয়ের ছাত্র আন্দোলনের নেতা শফী আহমেদ।

সংসদ সদস্য রেবেকা মমিনের মৃত্যুতে নেত্রকোণা-৪ আসনটি গত ১২ জুলাই শুন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। ১১ জুলাই মারা যান রেবেকা মমিন।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, এই আসনের উপনির্বাচনের জন্য ২৪ জুলাই পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন আগ্রহীরা। মনোনয়নপত্র বাছাই হবে ২৫ জুলাই; আর মনোনয়ন প্রত্যাহার করা যাবে ৩১ জুলাই পর্যন্ত।

২ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যালট পেপারে ভোট গ্রহণ হবে এই উপনির্বাচনে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top