সকল মেনু

পায়রায় আরো সাড়ে ৩৭ হাজার টন কয়লা

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ৩৭ হাজার ৬৫০ টন কয়লা নিয়ে এমভি ‘ওয়াই এম সামিট’ নামের একটি বিদেশি জাহাজ এসেছে। মার্শাল আয়ল্যাান্ডের পতাকাবাহী এ জাহাজটি ইন্দোনেশিয়ার বালিকপানান বন্দর থেকে এসেছে।

সোমবার (১০ জুলাই) সকালে এটিকে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের জেটিতে নেয়া হয় ও সেখানে পুরোপুরি কয়লা খালাস করা হবে। এ তথ্য নিশ্চিত করেছেন পায়রা বন্দরের উপপরিচালক (ট্রাফিক) আজিজুর রহমান।

তিনি বলেন, রবিবার বিকেলে জাহাজটি রাবনাবাদ চ্যানেলের ইনার অ্যাঙ্কোরেজে ভিড়েছে। ৯ দশমিক ৫০ মিটার গভীরতার ১৯৯ দশমিক ৯০ মিটার দীর্ঘ ও ৩২ দশমিক ২৬ মিটার প্রস্থ এ জাহাজটি এদিন সকালে আউটার অ্যাঙ্কোরেজে ভিড়ে। পরে বিকালে ইনারে নিয়ে আসা হয়।

প্রসঙ্গত, কয়লা সংকটের কারণে টানা ২০ দিন পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের  উৎপাদন বন্ধ থাকার পর গত ২৩ জুন ৪১ হাজার ২০৭ টন কয়লা নিয়ে এমভি ‘এ্যাথেনা’ জাহাজ পায়রাবন্দরে আসে। ওই কয়লা খালাসের পর ২৫ জুন থেকে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেগাওয়াট সক্ষমতার একটি ইউনিট পুনরায় চালু করা হয়। পরবর্তীতে ২ জুলাই ৩৬ হাজার ৫৭০ টন কয়লা নিয়ে জাহাজ ‘প্যাভো ব্রেভ’ পায়রাবন্দরে আসে। ৬ জুলাই আসে ৩৬ হাজার ৬০০ টন কয়লাবাহী জাহাজ এমভি ‘জাডোর’। এবার কয়লা আসার মধ্য দিয়ে চতুর্থবারের মতো জাহাজ এলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top