সকল মেনু

মোদীকে প্রশ্ন করে ভারতীয়দের ট্রলের শিকার নারী সাংবাদিক

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র সফর করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিন দিনের ওই সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেন তিনি। বাইডেনের সঙ্গে বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন। সেখানেই মোদীকে ভারতের গণতন্ত্র ও ধর্মীয় সংখ্যালঘুদের বিষয়ে প্রশ্ন করে ট্রলের শিকার হন মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক নারী সাংবাদিক।

রোববার (২৫ জুন) দ্য টেলিগ্রাফের এক প্রতিবেদন থেকে জানা যায়, মোদীকে প্রশ্ন করেছিলেন ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক সাবরিনা সিদ্দিকী। তিনি একজন পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন নাগরিক। মোদীকে প্রশ্ন করার পর তিনি টুইটারে ভারতীয়দের ট্রলের শিকার হয়েছেন।

বৃহস্পতিবার (২২ জুন) সংবাদ সম্মেলনে সাবরিনা মোদীকে প্রশ্ন করেছিলেন, ভারত দীর্ঘদিন ধরে নিজেদের বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হিসেবে গর্ববোধ করে। কিন্তু অনেক মানবাধিকার সংগঠন রয়েছে যারা বলে, ভারত সরকার ধর্মীয় সংখ্যালঘুদের প্রতি বৈষম্য করছে ও এ নিয়ে সমালোচনা হলে তাদের চুপ করিয়ে দেওয়া হচ্ছে।

‘আপনি এখন হোয়াইট হাউজের ইস্ট রুমে দাঁড়িয়ে আছেন, যেখানে অনেক বিশ্বনেতা গণতন্ত্র রক্ষার প্রতিশ্রুতি দিয়েছেন। তাহলে আপনি ও আপনার সরকারও কী এখন ভারতের মুসলিম সম্প্রদায়সহ অন্য সংখ্যালঘুদের অধিকার ও বাকস্বাধীনতা নিশ্চিত করার পদক্ষেপ নেবেন?’

সাবরিনার এ প্রশ্নের জবাবে মোদী বলেন, গণতন্ত্র ভারত ও যুক্তরাষ্ট্রের হৃদয় এবং আত্মায় মিশে রয়েছে। সবাইকে সঙ্গে নিয়ে পথচলাই ভারত সরকারের মূল ভিত্তি। দেশের প্রত্যেক নাগরিকের উন্নতি সাধন ও তাদের বিশ্বাস অর্জন করাই আমাদের লক্ষ্য। তাই ভারতে সংখ্যালঘুদের ওপর বৈষম্য করা নিয়ে প্রশ্ন ওঠা দেখে আশ্চর্য হচ্ছি।

সাবরিনা সিদ্দিকীর এ প্রশ্নের কারণেই তাকে টু্ইটারে আক্রমণ শুরু করেন ভারতীয়রা। পাকিস্তানের সঙ্গে সিদ্দিকীর সংযোগ ও মুসলিম বংশের কথা জানার পরই তাকে নিয়ে ট্রল করা শুরু হয়। এছাড়া সংখ্যালঘু সম্প্রদায়ের সঙ্গে আচরণের বিষয়ে প্রশ্ন উত্থাপন করায় তাকে ‘টুলকিট গ্যাং’ এর সদস্য বলে আখ্যা দেন অনেক ভারতীয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top