সকল মেনু

কয়লা নিয়ে মাতারবাড়ী বন্দরে আরও একটি জাহাজ

কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ী কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের জন্য প্রায় ৬৫ হাজার টন কয়লা নিয়ে বন্দরে ভিড়েছে আরও একটি কয়লাবাহী বিশাল জাহাজ।

কয়লা নিয়ে আসা এটি পঞ্চম জাহাজ। এ নিয়ে গত দুই মাসে ৩ লাখ টনের বেশি কয়লা বাংলাদেশে এসেছে।

শুক্রবার (২৩ জুন) সকাল ১১ টায় পানামা পতাকাবাহী ‘নাবিওস অ্যাম্বার’ জাহাজটি কয়লা বিদ্যুৎ সংলগ্ন মাতারবাড়ী গভীর সমুদ্রের কৃত্রিম জেটিতে পৌঁছেছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্পের সিকিউরিটি অফিসার আলফাজ আহমেদ।

মাতারবাড়ী কয়লা বিদ্যুৎকেন্দ্র সূত্রে জানা যায়, ইন্দোনেশিয়া থেকে পানামা পতাকাবাহী ‘এমভি-শিপস অ্যাম্বার’ জাহাজে করে ৬৪ হাজার ৩০০ টন কয়লা নিয়ে মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দরে পৌঁছেছে। মাতারবাড়ীতে কয়লা নিয়ে আসা পঞ্চম জাহাজ এটি। এর আগে চারটি জাহাজ করে প্রায় আড়াই লাখ টন কয়লা এসেছে। কয়লা নিয়ে পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদনের কার্যক্রম চলছে।

এ বিষয়ে মাতারবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু হায়দার গণমাধ্যমকে জানান, মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ কেন্দ্রের জন্য হাজার হাজার টন কয়লা নিয়ে একের পর এক জাহাজ আসতেছে। এটি ভালো সংবাদ। শীঘ্রই মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ কেন্দ্র থেকে জাতীয় গ্রীডে বিদ্যুৎ যুক্ত হবে বলে জানান তিনি।

এর আগে ৬৫ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরে এমবি জিসিএল প্রদীপ নামে ইন্দোনেশিয়ার একটি জাহাজ ভিড়ে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top