সকল মেনু

গুগলের কাছ থেকে ক্ষতিপূরণ পেতে যা করবেন

গুগল থেকে অনেক উপায়ে আয় করা যায়। তবে সবকিছুর জন্যই আপনাকে পরিশ্রম করতে হবে। তবে এবার কোনো পরিশ্রম ছাড়াই গুগল আপনাকে নিজে থেকেই টাকা দেবে। বিষয়টি শুনতে অবাস্তব মনে হলেও বাস্তবে এমনই ঘটছে। গুগল ব্যবহারকারীদের নিজে থেকেই ৭.৭০ মার্কিন ডলার দিচ্ছে, যা বাংলাদেশি মুদ্রায় ৮৩২ টাকা।

২০০৬-২০১৩ সালের মধ্যে যদি গুগল সার্চ করে থাকেন তাহলেই মিলবে এই অর্থ। টেক জায়ান্ট গুগল সেসব ব্যবহারকারীকে এই টাকা দিচ্ছে যারা এই সময়ের মধ্যে গুগলে কোনো না কোনো বিষয় সার্চ করেছেন। মূলত ২০১৩ সালে গুগলের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয় মার্কিন যুক্তরাষ্ট্রে।

গুগলের বিরুদ্ধে তাদের অভিযোগ ছিল, গুগল ব্যবহারকারীর অজান্তে তাদের সার্চ করা প্রশ্ন এবং সার্চ হিস্ট্রি থার্ড পার্টি ওয়েবসাইটের সঙ্গে ভাগ করছে। মামলা অনুযায়ী, এটি ব্যবহারকারীদের গোপনীয়তা নীতি লঙ্ঘন করা। শুধু তাই নয়, গুগল ব্যবহারকারীদের জন্য যে গোপনীয়তা নীতি মেনে চলে তাও রক্ষা করেনি।

সে কারণেই ক্ষতিপূরণ বাবদ ২৩ মিলিয়ন ডলার দিতে রাজি হয়েছে গুগলের পেরেন্ট সংস্থা অ্যালফাবেট। এই ২৩ মিলিয়ন সামান্য অংশ পেতে পারেন আপনিও। যদি ওই সময়কালে গুগল ব্যবহার করেন তাহলেই গুগলের কাছে এই অর্থ দাবি করতে পারবেন।

এই অর্থ আগামী আগস্ট মাস থেকে দেওয়া শুরু করবে গুগল। তবে ব্যবহারকারীদের ৩১ জুলাইয়ের মধ্যে নিজের নাম নথিভুক্ত করতে হবে। তবেই পাওয়া যাবে এই টাকা। ২০০৬ সালের অক্টোবর থেকে ২০১৩ সালের সেপ্টেম্বরের মধ্যে যদি কোনো কিছু গুগল সার্চ করেন তাহলে আপনিও ৭.৭০ মার্কিন ডলার ক্ষতিপূরণ পাবেন।

নাম নথিভুক্ত করতে http://refererheadersettlement.com ওয়েবসাইটে ভিজিট করুন। সেখানে একটি রেজিস্ট্রেশন ফর্ম পাবেন যেখানে নাম, ইমেইল আইডি ইত্যাদি জমা দিতে হবে। এই ফর্ম ফিলআপ করলে একটি ক্লাস মেম্বার আইডি তৈরি হবে, যা আপনার ইমেইলে পাঠাবে গুগল।

এবার সেই ক্লাস মেম্বার আইডি দিয়ে ওয়েবসাইটের সাবমিট ক্লেম অপশনে ক্লিক করুন। ক্ষতিপূরণ পেতে ক্লাস মেম্বার আইডি কিন্তু আপনার কাছে থাকতে হবে। সাবমিট করার পর গুগল আপনাকে পরবর্তী আপডেট ইমেইল সহকারে জানিয়ে দেবে।

সূত্র: ইন্ডিয়া টুডে, ম্যাশাবল

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top