সকল মেনু

৫০০ সাবস্ক্রাইবার থাকলেই আয় হবে ইউটিউবে

বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। টেক জায়ান্ট গুগলের এই প্ল্যাটফর্মটি বিনোদনের অন্যতম মাধ্যম। নাটক, সিনেমাসহ বিভিন্ন ক্লাসের লেকচার পাওয়া যায় সহজেই। দিনের বেশিরভাগ সময় অনেকে ইউটিউবে নাটক, সিনেমা বা বিভিন্ন টিউটোরিয়াল দেখে কাটান।

তবে ইউটিউব দেখে সময় নষ্ট না করে ইউটিউবকে কাজে লাগিয়ে আয় করতে পারেন লাখ লাখ টাকা। অনেকে মনে করেই ইউটিউবে চ্যানেল খুলে ভিডিও আপলোড করলেই বুঝি আয় করা যায়। এই ধারণা একেবারেই ভুল। কারণ ইউটিউব থেকে আয় করতে হলে ইউটিউবের শর্ত মতো আপনার ভিডিওতে ভিউ হতে হবে।

ইউটিউবের শর্তানুযায়ী চ্যানেলে ১ বছরের মধ্যে কমপক্ষে ১ হাজার গ্রাহক থাকতে হবে। তাহলেই আয় কর যাবে। তবে এখন ইউটিউবের নতুন সিদ্ধান্তে বলা হয়েছে মাত্র ৫০০ সাবস্ক্রাইবার থাকলেই সেই চ্যানেল থেকে আয় করা সম্ভব হবে।

এমনকি ভিডিও দেখার সময় ৪ হাজার ঘণ্টার বদলে ৩ হাজার ঘণ্টায় কমিয়ে আনা হয়েছে। পাশাপাশি আবেদনের ৯০ দিনের মধ্যে কমপক্ষে ৩টি ভিডিও আপলোড করতে হবে। ফলে নতুন এ নীতিমালার আওতায় সহজেই নতুন চ্যানেলগুলো ইউটিউব থেকে আয় করা বা মনিটাইজেশন সুবিধা চালু করতে পারবে।

‘ইউটিউব পার্টনার প্রোগ্রাম ২০২৩’ নীতিমালায় ইউটিউব চ্যানেল মনিটাইজেশনের এই নতুন শর্ত দেওয়া হয়েছে ব্যবহারকারীকে। অর্থাৎ এখন আপনার চ্যানেলে ১ বছরের মধ্যে কমপক্ষে ৫০০ গ্রাহক এবং যে কোনো বা সব ভিডিওতে ৩ হাজার ঘণ্টা ‘ভিউয়ারশিপ টাইম’ থাকলেই চ্যানেল থেকে আয় করতে পারবেন ব্যবহারকারী।

বর্তমানে এই সুবিধা পাবেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, তাইওয়ান ও দক্ষিণ কোরিয়ার ইউটিউব ব্যবহারকারীরা। খুব শিগগির সব দেশের ব্যবহারকারীরা এই সুবিধা পাবেন বলেই ধারণা করা হচ্ছে।

সূত্র: দ্য ভার্জ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top