সকল মেনু

জলাবদ্ধতা ৭০ থেকে ১০ শতাংশে নেমেছে: তাপস

সময়োপযোগী পদক্ষেপের কারণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আওতাধীন এলাকার জলাবদ্ধতা ৭০ থেকে ১০ শতাংশে নেমে এসেছে বলে জানিয়েছেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার (১৪ জুন) রাজধানীর বংশাল এলাকার ৩২ নম্বর ওয়ার্ডে সামসাবাদ খেলার মাঠের উদ্বোধন শেষে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান।

মেয়র শেখ তাপস বলেন, ২০২০ সালেও একটু বৃষ্টি হলে শহর প্লাবিত হয়ে যেতো। মনে হতো বন্যা হয়ে গেছে। সেখান থেকে আমরা জলাবদ্ধতা ১০ শতাংশে নিয়ে এসেছি।

প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় খাল ও নর্দমা সিটি করপোরেশনে হস্তান্তরের পর গৃহীত নানা কার্যক্রমের ফলে জলমগ্ন পরিস্থিতির উন্নতি ঘটেছে বলেও জানান তিনি।

মেয়র আরও বলেন, বর্ষা মৌসুমে আমাদের বড় দুশ্চিন্তা অবশ্যই জলমগ্নতা এবং জলাবদ্ধতা। তবে ২০২০ সালে যখন দায়িত্ব নিই তখন খাল ও নর্দমাগুলো আমাদের দায়িত্বে ছিল না। তখন অল্প বৃষ্টিতেই ঢাকা শহরের ৭০ শতাংশ এলাকা জলমগ্ন হয়ে যেত, প্লাবিত হয়ে যেত। মনে হতো যেন বন্যা হয়ে গেছে।

তিনি বলেন, আমরা যখন সোচ্চার হয়েছি, তখন প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীর নেতৃত্বে খাল ও নর্দমাগুলো আমাদের কাছে হস্তান্তর করা হয়। এরপর আমরা ১৩৬টি স্থান নির্ধারণ করে প্রয়োজনীয় অবকাঠামোর উন্নয়ন করেছি। যার ফলে জলাবদ্ধতা ১০ শতাংশে নেমে এসেছে। কিছু কিছু বিচ্ছিন্ন জায়গা ছাড়া এখন আর কোথাও জলাবদ্ধতা নেই।

যেসব কাজ চলমান রয়েছে সেগুলো শেষ হলে আগামী মৌসুম নাগাদ ডিএসসিসি এলাকায় কোনো জলাবদ্ধতা থাকবে না বলে আশাবাদ ব্যক্ত করেন মেয়র শেখ তাপস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top