সকল মেনু

আজীবন সম্মাননা পেলেন শেকৃবি উপাচার্য

উদ্ভিদ প্রজননে গুরুত্বপূর্ণ অবদান রাখায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য অধ্যাপক শহীদুর রশীদ ভূঁইয়াকে ‘লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড-২০২৩’ এ ভূষিত করেছে ভারতের কাশ্মীরের কৃষি ও পরিবেশ প্রযুক্তি উন্নয়ন সোসাইটি।

সম্প্রতি শের-ই-কাশ্মীর ইউনিভার্সিটি অব এগ্রিকালচারাল সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে জলবায়ু পরিবর্তন এবং এর প্রভাব (সিসিআই-২০২৩) বিষয়ক পঞ্চম আন্তর্জাতিক সম্মেলনে এ সম্মাননা দেওয়া হয়।

শহীদুর রশীদ ভূঁইয়া বাংলা ভাষায় কৃষি এবং জীববিজ্ঞান বিষয়ে ৩১টি বই প্রকাশ করেছেন। ফসলের বিবর্তন, ফসলের জেনেটিক সম্পদ, উদ্ভিদ প্রজনন, জিন বায়োটেকনোলজি, জিএম ফসল, হাইব্রিড জাত, বুদ্ধিবৃত্তিক সম্পত্তির অধিকার ইত্যাদির ওপর বই এবং বিজ্ঞান নিবন্ধ লিখেছেন। দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে তাঁর ১১৪টি বৈজ্ঞানিক গবেষণাপত্র রয়েছে। বর্তমানে তিনি কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের সভাপতি এবং বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

কৃষিক্ষেত্রে অসামান্য অবদানের জন্য কৃষি মন্ত্রণালয় থেকে ২০১৭ সালে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার (স্বর্ণপদক) লাভ করেন ড. ভূঁইয়া। এ ছাড়া তিনি উদ্ভিদ প্রজনন পুরস্কার, ড. কাজী এম বদরুদ্দোজা ট্রাস্ট ফান্ড স্বর্ণপদক, কেআইবি (কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ) কৃষি পুরস্কার, কৃষি বার্তা লেখকসহ বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top