সকল মেনু

তেলসমৃদ্ধ দেশগুলোর সঙ্গে শক্তিশালী ব্যবসায়িক সম্পর্ক গড়তে হবে: প্রধানমন্ত্রী

কমনওয়েলথভুক্ত দেশগুলো ছাড়াও সৌদি আরব ও কাতারের মতো তেলসমৃদ্ধ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে শক্তিশালী ব্যবসায়িক সম্পর্ক গড়ে তোলার ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে কমনওয়েলথ দেশগুলোর আর্থ-সামাজিক উন্নয়নের জন্য নিজেদের মধ্যে পারস্পরিক ব্যবসা-বাণিজ্য জোরদারের ওপর গুরুত্বারোপ করেছেন তিনি।

রবিবার (১১ জুন) সন্ধ্যায় গণভবনে কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলের (সিডব্লিউইআইসি) ডেপুটি চেয়ারম্যান লর্ড হুগো জর্জ উইলিয়াম সুইয়্যারের নেতৃত্বে একটি প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, কমনওয়েলথভুক্ত দেশগুলোর আর্থ-সামাজিক উন্নয়নের জন্য নিজেদের মধ্যে ব্যবসা জোরদার করা উচিত।

তিনি কমনওয়েলথ দেশগুলো ছাড়াও অন্য দেশগুলোর সঙ্গে বিশেষত তেলসমৃদ্ধ মধ্যপ্রাচ্যের দেশ যেমন- সৌদি আরব এবং কাতারের সঙ্গে শক্তিশালী ব্যবসায়িক সম্পর্ক গড়ে তোলার ওপরও জোর দেন।

সাক্ষাৎকালে প্রতিনিধিদল প্রধানমন্ত্রীকে ১৩-১৪ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠেয় প্রথমবারের মতো ‘কমনওয়েলথ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরাম’ বিষয়ে অবহিত করেছেন। বাংলাদেশসহ কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে সিডব্লিউইআইসি এই ফোরামটির আয়োজন করবে। ফোরাম অনুষ্ঠান আয়োজনের জন্য প্রধানমন্ত্রী সিডব্লিউইআইসিকে স্বাগত জানান।

বৈঠকে শেখ হাসিনা কমনওয়েলথের ভূমিকার কথা স্মরণ করে জানান, কমনওয়েলথ তাকে দেশে ফেরার অনুমতি দিতে ২০০৭ সালের তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারকে চাপ দিয়েছিল। তত্ত্বাবধায়ক সরকার তার বাংলাদেশে ফেরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

প্রতিনিধিদলে আরও ছিলেন- সিডব্লিউইআইসি ডিরেক্টর অব অপারেশন ড্যানিয়েল সিন লেনো, কৌশলগত উপদেষ্টা জিল্লুর হোসেন এমবিই এবং কৌশলগত অংশীদার শাহিনুজ্জামান।

এসময় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহউদ্দিন উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top