সকল মেনু

৩০০ সংসদীয় আসনের সীমানা চূড়ান্ত করে গেজেট প্রকাশ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ৩০০ সংসদীয় আসনের সীমানা নির্ধারণের চূড়ান্ত গেজেট প্রকাশ করা হয়েছে। গত বৃহস্পতিবার ইসি সচিব মো. জাহাংগীর আলম স্বাক্ষরিত এসংক্রান্ত গেজেট শনিবার (৩ জুন) বিজি প্রেসের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

এতে দেখা গেছে, কুমিল্লা-১ ও ২, পিরোজপুর-১ ও ২, নোয়াখালী ১ ও ২ ফরিদপুর ২ ও ৪ সহ ১০-১২টি আসনের সীমানায় সামান্য পরিবর্তন এসেছে। রবিবার বিস্তারিত জানানো সম্ভব হবে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, নির্বাচন কমিশন সীমানা নির্ধারণ আইনের ধারা ৬-এর উপ-ধারা (৪) অনুযায়ী দাবি/আপত্তি/সুপারিশ/মতামত দরখাস্তসমূহের তথ্যাবলি পর্যালোচনা করে এবং শুনানিকালে উপস্থাপিত তথ্য ও যুক্তিতর্ক বিবেচনান্তে প্রাথমিক তালিকায় প্রকাশিত নির্বাচনী এলাকার প্রয়োজনীয় সংশোধন করে জাতীয় সংসদের ৩০০ আসনের পুনর্নির্ধারিত সীমানার চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, পরে নির্ধারিত সময়সূচি মোতাবেক প্রাপ্ত দাবি/আপত্তি/সুপারিশ/মতামতের ওপর কমিশন কর্তৃক প্রকাশ্য শুনানি গ্রহণ করা হয়। নির্বাচন কমিশন উক্ত আইনের ধারা ৬-এর উপধারা (৪) অনুযায়ী দাবি/আপত্তি/সুপারিশ/মতামত পর্যালোচনা করে প্রাথমিক তালিকায় প্রকাশিত নির্বাচনী এলাকার প্রয়োজনীয় সংশোধন করে সংযুক্ত তফসিল মোতাবেক জাতীয় সংসদের ৩০০ আসনের পুনর্নির্ধারিত সীমানার চূড়ান্ত তালিকা প্রকাশ করল।

এর আগে গত ২৬ ফেব্রুয়ারি প্রকাশিত খসড়া নিয়ে দাবি কিংবা আপত্তি জমা দিতে ১৯ মার্চ পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়।

নির্ধারিত সময়ে ৩৮টি আসনের বিপরীতে শতাধিক আবেদন জমা পড়ে। চলতি মাসের ৩-১৪ মের মধ্যে চার দিনে শুনানিও শেষ করে কমিশন।
শুনানির পর বিশ্লেষণ শেষে কমিশন সব কিছু চূড়ান্ত করে সংসদীয় আসনের সীমানা চূড়ান্ত করার পর গেজেট আকারে প্রকাশিত হলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top