সকল মেনু

১৫ দিন গভীর সাগরে ভাসমান ২১ জেলে জীবিত উদ্ধার

বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে ভাসতে থাকা ২১ জেলেকে ১৫ দিন পর জীবিত উদ্ধার করেছে কোস্টগার্ড ও নৌবাহিনী। উদ্ধার জেলেরা ভোলার মনপুরা এলাকার বাসিন্দা।

মঙ্গলবার (৩০ মে) দুপুরে কক্সবাজার উপকূল থেকে দক্ষিণপূর্ব দিকের সমুদ্র থেকে তাদের উদ্ধার করা হয় বলে জানিয়েছেন কোস্টগার্ড কর্মকর্তা লে. কমান্ডার মাজিদ।

বুধবার (৩১ মে) বিকেলে কক্সবাজার বিআইডব্লিউটিএ ঘাট এলাকায় সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় কোস্টগার্ড।

কোস্টগার্ড কর্মকর্তা লে. কমান্ডার মাজিদ জানান, গত ১৬ মে ভোলার মনপুরা থেকে ২১ জেলে এমভি জুনায়েদ নামের একটি ফিশিং ট্রলার করে সাগরে মাছ ধরতে যান। কিন্তু সাগরে গিয়ে ওই ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে পড়ে। এরপর উদ্দেশ্যহীনভাবে ট্রলারটি ভাসতে থাকে। এসময় তারা মোবাইল নেটওয়ার্কের বাইরে চলে যান। ১৪ দিন পর ৩০ মে বিকেলে তারা হঠাৎ মোবাইলে সিগন্যাল পান। তখনই ৯৯৯ নম্বরে কল করে তাদের দুরবস্থার কথা জানান।

তিনি আরও জানান, কল করতে পারলেও তারা সাগরের কোন পয়েন্টে অবস্থান করছেন তা বলতে পারেননি। জিপিআরএস সিস্টেম চালু না থাকায় তাদের অবস্থান সহজে পাওয়া যাচ্ছিল না। এরপরও প্রযুক্তির মাধ্যমে চেষ্টা চালিয়েছেন নৌবাহিনী ও কোস্টগার্ডের সদস্যরা। পরে ‘সবুজ বাংলা’ জাহাজ নিয়ে সমুদ্রে উদ্ধার অভিযান চালায় কোস্টগার্ড। একপর্যায়ে বুধবার (৩১ মে) দুপুর ১২টার দিকে মাছ ধরার ট্রলারটি ২১ জন জেলেসহ গভীর সমুদ্রে অক্ষত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়।

কোস্টগার্ড কর্মকর্তা মাজিদ বলেন, উদ্ধারের পর পরই জেলেদের প্রয়োজনীয় প্রাথমিক চিকিৎসা এবং খাবার সরবরাহ করা হয়। পরে তাদের কক্সবাজার উপকূলে ফিরিয়ে আনা হয়।

মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে জেলেসহ ট্রলারটি হস্তান্তর করার প্রক্রিয়া চলছে বলেও জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top