সকল মেনু

আয় কমেছে অ্যাপলের

চলতি বছরের প্রথম তিন মাসে অ্যাপলের আয় তিন শতাংশ কমে ৯৪ দশমিক ৮ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। বৃহস্পতিবার (৪ মে) অ্যাপল এ তথ্য জানিয়েছে। কোম্পানিটির আয় কমার অন্যতম কারণ হচ্ছে আসন্ন মন্দার আশঙ্কায় মানুষ মোবাইল ও কম্পিউটারে ব্যয় কমিয়েছে। খবর সিএনএনের।

তবে ওয়ালস্ট্রিট যে পূর্বাভাস দিয়েছিল আয় তার চেয়ে মোটামুটি ভালো অবস্থানে রয়েছে। তাছাড়া এক বছর আগের তুলনায় অ্যাপলের নেট আয়ও তিন শতাংশ কমেছে।

এদিকে অ্যাপল ৯০ বিলিয়ন পর্যন্ত শেয়ার বাইব্যাক ঘোষণা করে বিনিয়োগকারীদের সন্তুষ্ট করার চেষ্টা করেছে। এমন পরিস্থিতির পর বৃহস্পতিবার আফটার আওয়ার ট্রেডিংয়ে কোম্পানির শেয়ারের দাম বেড়েছে মাত্র এক শতাংশ।

অন্যদিকে অ্যাপলের সিইও টিম কুক বলেছেন, চ্যালেঞ্জিং সামষ্টিক অর্থনৈতিক পরিবেশ সত্ত্বেও মার্চ প্রান্তিকে আইফোনের রেকর্ড বিক্রি হয়েছে।

তবে মন্দার পর আয়ের দিক থেকে আবারও ঘুরে দাঁড়াতে শুরু করছে ফেসবুক। চলতি বছরের প্রথম তিন মাসে গত বছরের একই সময়ের চেয়ে ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের মূল কোম্পানি মেটার আয় বেড়েছে তিন শতাংশ।

কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, মার্চে গড়ে তিন বিলিয়নেরও বেশি মানুষ প্রতিদিন এর অন্তত একটি অ্যাপ ব্যবহার করেছে, যা গত বছরের মার্চের চেয়ে পাঁচ শতাংশ বেশি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top