সকল মেনু

উদ্ভাবন-সৃজনশীলতার বিকাশে নারীসমাজকে এগিয়ে আসতে হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় মেধার বিকল্প নেই। সৃজনশীলতা ও মেধার বিকাশে নারীর ভূমিকা অগ্রগণ্য। আশা করি- গবেষণা, উদ্ভাবন ও সৃজনশীলতার বিকাশে দেশের নারীসমাজ আরও এগিয়ে আসবে।’

বুধবার (২৬ এপ্রিল) ‘বিশ্ব মেধাসম্পদ দিবস’ উপলক্ষে দেওয়া বাণীতে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ২৬ এপ্রিল ‘বিশ্ব মেধাসম্পদ দিবস’ উদযাপন করা হচ্ছে জেনে আমি আনন্দিত। এবার দিবসটির প্রতিপাদ্য ‘উইমেন অ্যান্ড আইপি: অ্যাকসিলেরেটিং ইনোভেশন অ্যান্ড ক্রিয়েটিভিটি’ অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।

প্রধানমন্ত্রী বলেন, দেশের অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়নে মেধাসম্পদের যথাযথ ব্যবহারের লক্ষ্যে আওয়ামী লীগ সরকার ১৪ বছরে নানমুখী পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করেছে। বাংলাদেশ পেটেন্ট আইন ২০২২ জাতীয় সংসদে পাস হয়েছে। জাতীয় উদ্ভাবন ও মেধাসম্পদ নীতিমালা ২০১৮ প্রণয়ন করা হয়েছে। আমরা ট্রেডমার্ক আইন ২০০৯ সংশোধন করে ট্রেডমার্ক (সংশোধন) আইন ২০১৫ পাস করেছি। এছাড়া ট্রেডমার্ক বিধিমালা ২০১৫, ভৌগোলিক নির্দেশক পণ্য (নিবন্ধন ও সুরক্ষা) আইন ২০১৩ ও ভৌগোলিক নির্দেশক পণ্য (নিবন্ধন ও সুরক্ষা) বিধিমালা ২০১৫ পাস হয়েছে।

তিনি বলেন, জামদানি, বাংলাদেশের ইলিশ, ঢাকাই মসলিনসহ ১১টি পণ্য ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে নিবন্ধিত হয়েছে। বগুড়ার দই, বাংলাদেশের শীতলপাটি, শেরপুরের তুলশীমালা ধান, চাপাইনবাবগঞ্জের আশ্বিনা ও চাপাইনবাবগঞ্জের ল্যাংড়া আম ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে নিবন্ধনের জন্য জার্নালে প্রকাশিত হয়েছে। এছাড়া ১৯টি পণ্য নিবন্ধনের জন্য প্রক্রিয়াধীন। আমরা বাংলাদেশ শিল্প নকশা আইন ২০২৩-এর খসড়া প্রণয়ন করেছি।

সরকারপ্রধান বলেন, দেশের বৃহৎ, মাঝারি ও ক্ষুদ্র শিল্পের উদ্যোক্তা এবং উদ্ভাবকরা যাতে তাদের উদ্ভাবনী কার্যক্রমসমূহ রেজিস্ট্রারভুক্ত ও এর অধিকার সংরক্ষণ করতে পারেন, সে বিষয়ে আমরা যথাযথ পদক্ষেপ গ্রহণ করেছি। পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর (ডিপিডিটি) দেশের মেধাসম্পদ সুরক্ষায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

শেখ হাসিনা আরও বলেন, আমি গবেষক, প্রযুক্তিবিদ, শিল্পপতি, ব্যবসায়ী ও উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানাই, মেধা সম্পদের পরিচর্যা করুন, জাতীয় উন্নয়নের অংশীদার হন। আমি বিশ্ব মেধাসম্পদ দিবস উদযাপন উপলক্ষে হাতে নেওয়া সব কর্মসূচির সাফল্য কামনা করছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top