সকল মেনু

পাঁচদিনের ছুটি শেষে ঢাকায় ফিরছেন চাকরিজীবীরা

ঈদের টানা পাঁচদিনের ছুটি শেষে সরকারি অফিস, আদালত, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খুলছে সোমবার (২৪ এপ্রিল)। ছুটি শেষ হওয়ায় ঢাকায় ফিরতে শুরু করেছেন এসব প্রতিষ্ঠানে কর্মরতরা।

জানা গেছে, সোমবার থেকে রমজানের আগের সময়সূচি অনুযায়ী অর্থাৎ সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে অফিস। ফলে আত্মীয়স্বজনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে গ্রামে যাওয়া সরকারি-বেসরকারি চাকরিজীবিদের অনেকেই সোমবার অফিস করতে আজই ঢাকায় ফিরছেন।

রাজধানীর ধোলাইপাড় ও সায়দাবাদ ঘুরে দেখা গেছে, সকাল থেকে ফাঁকা সড়কগুলোতে কিছুক্ষণ পরপর এসে থামছে যাত্রীবাহী গাড়ি। এসব গাড়িতে করে দূর-দূরান্ত থেকে আসা যাত্রীদের অধিকাংশই চাকরিজীবী।

পরিবহনশ্রমিকরা জানান, সোমবার থেকে অফিস হওয়ায় আজই মানুষজন গ্রাম থেকে ফিরছেন। ঢাকা থেকে ফাঁকা গাড়ি গিয়ে বিভিন্ন এলাকা থেকে যাত্রী ভরে আসছে। আজ ফেরার পথে যাত্রীর চাপ আছে। তবে অনেকে বাড়তি ছুটি নিয়ে পরে ঢাকায় ফিরবেন বলেও জানান তারা।

ধোলাইপাড়ে কথা হয় বরিশাল থেকে আগত শফিকুল ইসলামের সঙ্গে। তিনি বলেন, ‘ঈদ করতে বাড়ি গিয়েছিলাম। ছুটি শেষ তাই স্ত্রী-সন্তানদের রেখে নিজে দ্রুত চলে এসেছি। কাল থেকে তো অফিসে যেতে হবে। বৃহস্পতিবার অফিস করে বউ-বাচ্চাদের আনতে আবার বাড়ি যাবো। ওরা কিছুদিন বাড়িতে থাকুক আব্বা-আম্মার সঙ্গে। আমি তো অফিসের জন্য চলে এলাম তাড়াহুড়ো করে।’

নোয়াখালি থেকে সায়দাবাদে এসে নেমেছেন শামসুন্নাহার। সেখানে কথা হয় তার সঙ্গে। তিনি বলেন, ‘গ্রামে পরিবারের সঙ্গে ঈদ করতে গিয়েছিলাম। বেসরকারি একটি প্রতিষ্ঠানে চাকরি করি, কাল থেকে অফিস খোলা। তাই আজ ঢাকায় চলে এলাম, কাল অফিসে যোগ দেবো। বাড়ির সবাই আরও থাকতে অনুরোধ করেছে, কিন্তু উপায় ছিল না।’

তিনি বলেন, ‘আমাদের বেসরকারি অফিসগুলো ছুটি শুরুর বেলায় সরকারি নিয়ম না মানলেও খোলার বেলায় সরকারি অফিসের সঙ্গে মিল রাখে, এটা একটা বড় সমস্যা। বাড়িতে মাত্র তিনটা দিন থাকলাম, এখন তো খারাপ লাগছে, এত দ্রুত আসতে হলো।’

এবার শবে কদরের ছুটির পর ঈদের ছুটি শুরু হওয়ার আগে গত ২০ এপ্রিল (বৃহস্পতিবার) অফিস খোলা ছিল। ঈদুল ফিতরের ছুটির সঙ্গে ওইদিন (২০ এপ্রিল) বাড়তি একদিন সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। মূলত দূর-দূরান্তে থাকা প্রিয়জনদের সঙ্গে যারা ঈদ উদযাপন করতে যাবেন তাদের যাতায়াত নির্বিঘ্ন করতে একদিন বাড়তি ছুটির মাধ্যমে টানা পাঁচদিনের ছুটির ব্যবস্থা করে সরকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top