সকল মেনু

জনপ্রিয় বহু তারকার ব্লু টিক কেড়ে নিল ‍টুইটার

অনেক বছর আগেই ভেরিফিকেশন সিস্টেম চালু করে টুইটার। ব্লু টিক থেকে জানা যেত সেই অ্যাকাউন্ট ভেরিফায়েড কি না! কিন্তু বৃহস্পতিবার হঠাৎই বেশ কিছু জনপ্রিয় তারকার অ্যাকাউন্ট থেকে ব্লু টিক সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল টুইটার।

ভারতের সবচেয়ে বড় তারকা শাহরুখ খান, বিরাট কোহলি, অমিতাভ বচ্চন, অক্ষয় কুমার, সালমান খান, প্রিয়াঙ্কা চোপড়া, দীপিকা পাডুকোনসহ বহু তারকার অ্যাকাউন্ট থেকে ব্লু টিক তুলে নেওয়া হয়েছে। মার্কিন মাইক্রো ব্লগিং সংস্থার পক্ষ থেকে এদিন জানানো হয়েছে, যেসব ইউজার টুইটার ব্লু টিকের সাবস্ক্রিপশন নেননি তাদের অ্যাকাউন্ট থেকে ব্লু টিক সরিয়ে নিয়েছে টুইটার। এ ছাড়া ভারতের একাধিক জনপ্রিয় ব্যক্তিত্ব যেমন মমতা বন্দ্যোপাধ্যায়, যোগী আদিত্যনাথ, রাহুল গান্ধী থেকে শুরু করে জনপ্রিয় ক্রিকেটার বিরাট কোহলি, সচীন টেন্ডুলকার এবং সৌরভ গাঙ্গুলীর অ্যাকাউন্ট থেকেও ব্লু টিক সরিয়ে নিয়েছে টুইটার। এদিকে বিশ্বখ্যাত ব্যক্তিদের ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে। ক্রিশ্চিয়ানো রোনালদো, অপরাহ উইনফ্রে, জাস্টিন বিবার, হ্যারি স্টাইলস, কিম কার্দাশিয়ান, বিল গেটস এবং আরো অনেক বিখ্যাত ব্যক্তির ব্লু টিক কেড়ে নেওয়া হয়েছে।

গত বছর এই সাবস্ক্রিপশন মডেল চালু করে এলেন মাস্কের সংস্থা। জানা গেছে, যেসব ইউজার ২০ এপ্রিলের আগে এই সাবস্ক্রিপশনের টাকা জমা করেনি তাদের অ্যাকাউন্ট থেকে এই ব্লু টিক সরানোর সিদ্ধান্ত নিয়েছে সংস্থা। এই তারিখ প্রথমে ১ এপ্রিল রাখা হয়েছিল। যদিও পরে এই তারিখ পিছিয়ে ২০ এপ্রিল করে টুইটার। নতুন সিস্টেম অর্থাৎ টুইটারে ব্লু টিক সাবস্ক্রিপশন চালু করার ফলে কড়া সমালোচনার মুখে পড়তে হয় এলেন মাস্ককে। এই মুহূর্তে চার লাখের বেশি ভেরিফায়েড অ্যাকাউন্ট রয়েছে টুইটারে। সংস্থার তরফে স্পষ্টত জানানো হয়েছে, যেসব ইউজার এই সাবস্ক্রিপশন নেবেন না তাদের অ্যাকাউন্ট থেকে ব্লু টিক সরিয়ে নেবে টুইটার। টুইটার ব্লু টিক সাবস্ক্রিপশনের মূল্য রয়েছে প্রতি মাসে ওয়েব ইউজারদের জন্য ৮ ডলার (ভারতে ৬০০ টাকা) এবং অ্যাপ ইউজারদের জন্য ১১ ডলার (ভারতে ৯০০ টাকা)।

টুইটার গত বছর এই সাবস্ক্রিপশন মডেল লঞ্চ করে। এই নতুন সিস্টেমের অধীনে ইউজার সাবস্ক্রিপশনের টাকা জমা দিলে তার অ্যাকাউন্ট ভেরিফায়েড চিহ্নিত করে টুইটার। এ ক্ষেত্রে তার মোবাইল নম্বর ভেরিফায়েড থাকতে হবে। পুরনো সিস্টেম ব্লু টিক দেওয়া হতো সেইসব অ্যাকাউন্টকে, যাদের জনসমাজে বেশ নামডাক রয়েছে। এই ব্লু টিক পাওয়ার জন্য একটি ফরম ফিলাপ করতে হতো ইউজারদের। তবে নতুন ফিচার্স চালু হওয়ার ফলে এই সিস্টেম বন্ধ করে দেয় টুইটার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top