সকল মেনু

তথ্যপ্রযুক্তি নির্ভর কর্মসংস্থান গড়তে ১০৭০ কোটি টাকা দেবে এডিবি

তথ্যপ্রযুক্তি নির্ভর কর্মসংস্থান সৃষ্টিতে ‘ইমপ্রুভিং কম্পিউটার অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টারশিয়ারি এডুকেশন প্রজেক্ট’র আওতায় ১ হাজার ৭০ কোটি টাকা ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন মার্চ ২০২৩ থেকে জুন ২০২৮ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পের মোট ব্যয় ১ হাজার ২১৯ কোটি ৮০ লাখ টাকা। বাকি অর্থ সরকারি কোষাগার থেকে মেটানো হবে।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রকল্প এলাকা

ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

প্রকল্পের উদ্দেশ্য

কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল তথ্যপ্রযুক্তি বিষয়ের জন্য গুণমান, সম-সুযোগ এবং দক্ষতার ভিত্তিতে অধিক প্রাসঙ্গিক ও যুগোপযোগী উচ্চশিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠা করে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করা। এর মাধ্যমে আইটি, আইটিএস সেক্টরে দেশকে নেতৃত্ব দিতে সক্ষম চাকরির বাজারের চাহিদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ স্নাতক তৈরি এবং আধুনিক গবেষণার সুযোগ সৃষ্টির মাধ্যমে বাংলাদেশের আর্থ-সামাজিক ব্যবস্থার উন্নয়ন।

প্রধান কার্যক্রম

তিনটি বহুতল ভবন নির্মাণ ও সংস্কার কাজ, গবেষণা অনুদান, ৫ হাজার ১৯৭টি স্কলারশিপ, ইন্টারেস্ট ডিউরিং ইমপ্লিমেন্টেশন, ১০ হাজার ৩৪টি কম্পিউটার অ্যান্ড এক্সেসরিজ কেনা হবে। ৭৭০ জন দেশীয় পরামর্শক ও ৩৬০ জন আন্তর্জাতিক পরামর্শক, ২ হাজার ৬৪৫ জন স্থানীয় প্রশিক্ষণ ও ৭৫ জন বৈদেশিক প্রশিক্ষণ এবং ১৯টি সেমিনার কনফারেন্সের আয়োজন করা হবে।

এ বিষয়ে পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার বলেন, প্রকল্পটি আইটি বিষয়ের জন্য গুণমান, সম-সুযোগ এবং দক্ষতার ভিত্তিতে অধিক প্রাসঙ্গিক উচ্চশিক্ষা ব্যবস্থা প্রতিষ্ঠা করা হবে। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় আইটি/আইটিএস সেক্টরে দেশকে নেতৃত্ব দিতে সক্ষম চাকরির বাজারের চাহিদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ স্নাতক তৈরি এবং আধুনিক গবেষণার সুযোগ সৃষ্টির মাধ্যমে বাংলাদেশের আর্থ-সামাজিক ব্যবস্থার উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top