সকল মেনু

তাইওয়ান প্রণালি পাড়ি দিলো মার্কিন যুদ্ধজাহাজ

চীনের নজিরবিহীন সামরিক মহড়ার পর তাইওয়ান প্রণালি পাড়ি দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজ। তবে এই ঘটনাকে নিয়মিত ট্রানজিট বলে জানিয়েছে মার্কিন নৌবাহিনী। খবর আল-জাজিরার।

সোমবার (১৭ এপ্রিল) মার্কিন নৌবাহিনীর সপ্তম নৌবহর এক বিবৃতিতে জানিয়েছে, আর্লেই বার্ক-শ্রেণীর গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার ইউএসএস মিলিয়াস রোববার তাইওয়ান প্রণালি দিয়ে যাত্রা করেছে।

বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক নিয়ম মেনে যুদ্ধজাহাজটি কার্যক্রম পরিচালনা করেছে। জাহাজের এই ট্রানজিট একটি মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের প্রতি ওয়াশিংটনের প্রতিশ্রুতি প্রদর্শন করে বলেও জানানো হয়।

এদিকে চীনের পক্ষ থেকে জানানো হয়েছে, তাইওয়ান প্রণালিতে একটি মার্কিন যুদ্ধজাহাজ শনাক্ত করা হয়েছে।

চীনা সামরিক বাহিনীল মুখপাত্র কর্নেল শি ই বলেছেন, ওই এলাকার সেনারা সব সময় উচ্চ স্তরের সতর্ক অবস্থানে রয়েছে। জাতীয় সার্বভৌমত্ব-নিরাপত্তার পাশাপাশি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতাকে দৃঢ়ভাবে রক্ষা করবে তারা।

সম্প্রতি তাইওয়ানের চারপাশে তিন দিনের সামরিক মহড়া চালায় চীন। ক্যালিফোর্নিয়ায় তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইঙ-ওয়েনের সঙ্গে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থির বৈঠক হওয়ার পর এই পদক্ষেপ নেয় শি জিনপিং প্রশাসন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top