সকল মেনু

সুদানে সেনাবাহিনী-আধাসামরিক বাহিনীর মধ্যে তুমুল সংঘর্ষ

সুদানের রাজধানী খার্তুমে প্রেসিডেন্ট প্রাসাদসহ কয়েকটি জায়গায় বিস্ফোরণ ও ব্যাপক গোলাগুলির শব্দ শোনা গেছে। কারণ দেশটির সেনাবাহিনীর কয়েকটি ইউনিটের সঙ্গে র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস নামে একটি প্যারামিলিটারি সেনাদলের সংঘর্ষ হচ্ছে।

খার্তুম বিমানবন্দরে একটি যাত্রীবাহী বিমানে গোলার আঘাত লাগলে দুজন নিহত হওয়ারও খবর পাওয়া গেছে। রাষ্ট্রীয় টিভির সদর দপ্তর এলাকায়ও লড়াই হচ্ছে বলে জানিয়েছে রয়টার্স।

এর আগে সুদানের আধাসামরিক বাহিনী আরএসএফ দাবি করেছিল, তারা খার্তুম শহরের প্রেসিডেন্ট প্রাসাদ, বিমানবন্দর ও দেশটির আরও কয়েকটি প্রদেশের কিছু জায়গা দখল করে নিয়েছে। তবে এ দাবির সত্যতা যাচাই করা যায়নি।

অন্যদিকে সুদানের সরকারি বাহিনী এক বিবৃতিতে বলছে, তারা এখনো দেশের সব ঘাঁটি ও বিমানবন্দর নিয়ন্ত্রণ করছে এবং খার্তুম শহরের কৌশলগত জায়গাগুলো দখল করার জন্য শত্রুপক্ষের চেষ্টার মোকাবিলা করছে। উভয় পক্ষই পরস্পরের বিরুদ্ধে প্রথম আক্রমণ শুরু করার দাবি করেছে।

প্রেসিডেন্ট প্রাসাদের নিকটবর্তী এলাকাসহ বিভিন্ন জায়গায় প্রচণ্ড গোলাগুলি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। খার্তুমের কিছু ভবন থেকে ধোঁয়ার কুণ্ডলি উঠতে দেখা গেছে।

সূত্র: বিবিসি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top