সকল মেনু

‘তিস্তা’ নামে নতুন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন

‘তিস্তা ইউনিভার্সিটি’ নামে নতুন আরেকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছে সরকার। রংপুরের মডার্ন মোড়ে এ বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হবে।

সম্প্রতি এই বিশ্ববিদ্যালয়ের অনুমোদনের প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

নতুন ও বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান মো. আশরাফুল আলমকে চিঠি দিয়ে এ কথা জানানো হয়।

জানা যায়, ২২টি শর্তে এ বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক অনুমোদন দেওয়া হয়েছে। শর্ত অনুযায়ী, তিস্তা বিশ্ববিদ্যালয়ের সাময়িক অনুমতির মেয়াদ সাত বছর। বিশ্ববিদ্যালয়ের কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনবিশিষ্ট নিজস্ব বা ভাড়া করা ভবন থাকতে হবে। ন্যূনতম তিনটি অনুষদ এবং এসব অনুষদের অধীনে কমপক্ষে ছয়টি বিভাগ থাকতে হবে। বিশ্ববিদ্যালয়ের নামে সংরক্ষিত তহবিলে কমপক্ষে তিন কোটি টাকা যেকোনো তফসিলি ব্যাংকে জমা থাকতে হবে।

বর্তমানে দেশে ১১০টি বেসরকারি বিশ্ববিদ্যালয় চালু আছে। নতুন ১টিসহ এ সংখ্যা এখন ১১১ এ উত্তীর্ণ হল।

উল্লেখ্য, এর আগে সরকার নতুন করে আর কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। তবে রাজনৈতিক চাপের মুখে সে সিদ্ধান্ত বারবারই উপেক্ষিত হচ্ছে। পাশাপাশি যেসব জেলায় কোনো বিশ্ববিদ্যালয় নেই, কেবল সেসব জেলায় বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছিল। সেটিও নানা কারণে হচ্ছে না। বিদ্যমান বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৫-২০টি ছাড়া অন্যদের বিরুদ্ধে অনুমোদনের শর্ত না মানাসহ বিভিন্ন ধরনের অনিয়মের অভিযোগ রয়েছে। আইন না মানায় সম্প্রতি কয়েকটি বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ ঘোষণা করা হয়েছে। এরপরও নতুন বিশ্ববিদ্যালয়ের অনুমোদন চলছেই। শিগগিরই আরও কিছু বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেওয়া হবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top