সকল মেনু

এই গরমে শিশুর পানির ঘাটতি পূরণ করবেন যেভাবে

চৈত্রের খরতাপে পুড়ছে দেশ। আবহাওয়াবিদদের মতে আরও এক সপ্তাহ থাকতে পারে এই দাবদাহ। এই গরমে শিশু থেকে শুরু করে বৃদ্ধ, সবারই অবস্থা কাহিল। সারা দিন রোজা রেখে নিজের শরীরে পর্যাপ্ত পানির ঘাটতি পূরণ করা বেশ কঠিন।

শিশুদের ক্ষেত্রে ব্যাপারটি আরও কঠিন। প্রাপ্তবয়স্করা তাও নিজেদের পানিশূন্য অবস্থা বুঝে ব্যবস্থা নিতে পারেন। কিন্তু শিশুরা যেমন নিজেদের পানিশূন্যতা ধরতে পারে না, তেমনই পানি পান করতেও বেশ অনাগ্রহী। চলুন জেনে নেওয়া যাক, কীভাবে শিশুদের এই পানিশূন্যতা পূরণ করবেন মা–বাবা।

ঘরে তৈরি আইসক্রিম

শিশুদের পানিশ্যূনতা দূর করতে আইসক্রিম হতে পারে ভালো সমাধান। তবে বাইরের আইসক্রিমের বদলে শিশুর হাতে তুলে দিন ঘরে তৈরি আইসক্রিম। বাজারে আইসক্রিম তৈরির ছাঁচ পাওয়া যায়। মিষ্টি পানি বা ফলের জুস ছাঁচে বসিয়ে ফ্রিজ করলেই তৈরি হয়ে যায় সুস্বাদু আইসক্রিম। এতে করে শিশুরা যেমন আনন্দ পাবে, তেমনি দূর হবে তাদের পানিশ্যূনতাও।

পানিপূর্ণ ফল খেতে দিন

শিশুরা পানি খেতে না চাইলে পানিপূর্ণ ফল যেমন তরমুজ, কমলা, শসা প্রভৃতি খেতে দিন। এতে করে সরাসরি পানি না খেলেও তাদের শরীরে পানির অভাব পূরণ হবে।

পানি খেতে তাগাদা দিন

প্রতি ২০-৩০ মিনিট পরপর শিশুকে পানি খাওয়ার কথা মনে করিয়ে দিন। বারবার পানি খাওয়ার কথা মনে করিয়ে দিলে তারা পানি পানে আগ্রহী হবে।

নিজে পানি পান করুন

শিশুরা অনুকরণপ্রিয়। আশপাশের বড়দের দেখেই তারা শেখে। শিশুর সামনে নিয়মিত বিরতিতে পানি খেলে আপনাকে দেখে সেও পানি খেতে আগ্রহী হবে। মা, বাবা ও সন্তান, প্রত্যেকের পানিশূন্যতাই দূর হবে।

পানির বদলে শরবত

দিনে বারবার পানি খাওয়ার কথা বললে শিশুদের পানি পান করার প্রতি অনাগ্রহ সৃষ্টি হতেই পারে। যে কারণে লেবু কিংবা কমলার শরবত তৈরি করে দিন। এতে যেমন পানীয়র স্বাদ বাড়বে, তেমনই তারা পানি পানেও আগ্রহী হবে। অনেক মা-বাবাই সন্তানদের হাতে কোমল পানীয় তুলে দেন। কোমল পানীয় শিশুদের পানিশ্যূনতা দূর করার বদলে তাদের আরও তৃষ্ণার্ত করে। যে কারণে শিশুদের পানিশূন্যতা দূর করতে কখনোই হাতে কোমল পানীয় তুলে দেবেন না।

প্রস্রাবের রং পরীক্ষা করুন

আপনার যদি মনে হয় শিশুর শরীরে পানিশূন্যতা তৈরি হয়েছে, তবে তার প্রস্রাবের রং চেক করুন। রং হলুদ হলে বুঝতে পারবেন শরীরে পানির অভাব দেখা দিয়েছে। পানি পান করানোর পরও যদি প্রস্রাবের রং পরিবর্তন না হয়, তবে চিকিৎসকের শরণাপন্ন হন।

সূত্র: হিন্দুস্তান টাইমস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top