সকল মেনু

ইউক্রেনকে অস্ত্র না দিতে জার্মানিতে বিশাল বিক্ষোভ

হটনিউজ ডেস্ক:

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে অস্ত্রশস্ত্র সরবরাহের প্রতিবাদে বড় বিক্ষোভ হয়েছে জার্মানিতে। যুদ্ধের বর্ষপূর্তির পরদিন বার্লিনের রাস্তায় অন্তত ১০ হাজার মানুষ জড়ো হয়েছিল বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স। যদিও আয়োজকদের বরাতে আরটি জানিয়েছে ৫০ হাজার মানুষ বিক্ষোভে যোগ দিয়েছে।

শনিবার বার্লিনের কেন্দ্রস্থলের ব্রান্দেনবর্গ গেইটের কাছে এই বিক্ষোভ হয়।

শান্তি আলোচনা ও যুদ্ধ বন্ধে এই বিক্ষোভের আয়োজন করে বামপন্থী রাজনীতিবিদ সাহরা ওয়াগেনকনেচট এবং লেখক অ্যালিস শোয়ার্জার। এ সময় ইউক্রেনকে অস্ত্র সরবরাহ বন্ধের দাবী জানান বিক্ষোভকারীরা।

বিক্ষোভের আয়োজকদের ওয়েবসাইটে বলা হয়েছে, ‘অস্ত্র সরবরাহের মাধ্যমে যেভাবে উত্তেজনা বাড়ানো হচ্ছে, তা বন্ধে জার্মান চ্যান্সেলরের প্রতি আহ্বান জানাচ্ছি আমরা। এখনি (অস্ত্র সরবরাহ) বন্ধ করুন। কেননা, প্রতিদিন হাজারও প্রাণ যাচ্ছে, এবং আমাদেরকে ক্রমশ তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে নিয়ে যাচ্ছে। ‘

‘আলোচনা, উত্তেজনা নয়,’ এমনটাই দেখা গেছে বিক্ষোভে অংশ নেওয়া একজনের হাতে থাকা প্ল্যাকার্ডে, ভিডের মধ্যে থাকা ব্যানারে লেখা ছিল, ‘আমাদের যুদ্ধ নয়’। ‘যুদ্ধ থামাও, ন্যাটোকে থামাও’ এমন ন্যাটো বিরোধী প্ল্যাকার্ডও দেখা গেছে বিক্ষোভকারীদের হাতে।

এর আগে, ওয়াগেনকনেচট এবং শোয়ার্জার একটি ‘অস্ত্র সরবরাহ বৃদ্ধি’ বন্ধে জার্মান চ্যান্সেলরের উদ্দেশ্যে একটি ম্যানিফেস্ট প্রকাশ করেন। এখন পর্যন্ত সেই ম্যানিফেস্ট সই করেছেন ৫ লাখের বেশি মানুষ।

তবে ওলাফ শলৎজের দাবী, রাশিয়া আলোচনার টেবিলে আসতে রাজি নয়, তাই আলোচনায় বসার কোনো সম্ভাবনা নেই। যদিও যুদ্ধ শুরুর পর থেকে শান্তি আলোচনার জন্য চেষ্টা করে আসছে মস্কো।

এদিকে বিক্ষোভ নিয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন জার্মান সরকারের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা; বিক্ষোভ যেন নিয়ন্ত্রণের বাইরে চলে না যায়, সেজন্য শনিবার বার্লিনের কেন্দ্রস্থলে বিপুল সংখ্যক পুলিশও মোতায়েন করা হয়েছিল।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এবং সামরিক উর্দি, রাশিয়া বা সোভিয়েত ইউনিয়নের পতাকা, রুশ সামরিক সঙ্গীত ও ডানপন্থি প্রতীকের ওপর থাকা নিষেধাজ্ঞা কার্যকরে এক হাজার ৪০০ পুলিশ মোতায়েন করা হয়েছিল। প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের পাশাপাশি তাদের যে মিত্ররা ইউক্রেনে এখন সবচেয়ে বেশি অস্ত্রশস্ত্র পাঠাচ্ছে, জার্মানি তার অন্যতম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top