সকল মেনু

১৭ ফেব্রুয়ারি পর্দা উঠছে তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের

হটনিউজ ডেস্ক:

বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে আগামী ১৭ ফেব্রুয়ারি ‘তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব ২০২৩’ আয়োজন করা হয়েছে। এ উপলক্ষ্যে আজ বৃহস্পতিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা ভবনের সেমিনার কক্ষে বেলা ১২ টায় এক মতবিনিময় সভা ও বেলা ৩টায় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

আয়োজিত সংবাদ সম্মেলনে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে চলচ্চিত্রের নির্মাতা, প্রযোজক, শিল্পীকলাকুশলী এবং দেশের বরেণ্য চলচ্চিত্র নির্মাতা, সংগঠক, জুরি সদস্য, সিলেকশন কমিটির সদস্যবৃন্দ, একাডেমির কর্মকর্তাবৃন্দ ও সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। মতবিনিময় সভার প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাহউদ্দিন জাকী।

প্রধান অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ। সভাপতি হিসেবে থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।
‘সবার জন্য চলচ্চিত্র , সবার জন্য শিল্প সংস্কৃতি’ স্লোগানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে একযোগে ৬৪ জেলা শিল্পকলা একাডেমিসহ সারাদেশে ১৫ দিনব্যাপী ‘তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব-২০২৩’ অনুষ্ঠিত হবে।

পাঁচটি ভিন্ন ক্যাটাগরিতে- সমকালীন চলচ্চিত্র, নারী নির্মাতাদের চলচ্চিত্র, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র, ধ্রুপদী চলচ্চিত্র এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত বা পুরস্কার প্রাপ্ত চলচ্চিত্রের মধ্য থেকে সিলেকশন কমিটি কর্তৃক বাছাইকৃত মোট ৩৬টি চলচ্চিত্র প্রদর্শনীর করা হচ্ছে এবারের চলচ্চিত্র উৎসবে, এর মধ্যে ২৩টি সমকালীন চলচ্চিত্র (২০১৮-২০২২ সাল) এবং ১৩টি অন্যান্য ক্যাটাগরির চলচ্চিত্র।

সমকালীন দেশীয় চলচ্চিত্র বিভাগে বিজ্ঞাপনের মাধ্যমে চলচ্চিত্র জমা নেওয়া হয়, জমাকৃত প্রায় অর্ধশতাধিক চলচ্চিত্র থেকে বাছাই করে ২৩টি চলচ্চিত্র উৎসবে প্রদর্শনীর জন্য মনোনীত করা হয়। সেখান থেকে সাতটি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ চলচ্চিত্র (দুই লক্ষ টাকা), শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা (এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা), বিশেষ জুরি (এক লক্ষ টাকা) এবং শ্রেষ্ঠ চিত্রগ্রাহক, শ্রেষ্ঠ সম্পাদক, শ্রেষ্ঠ শব্দ পরিকল্পক এবং শ্রেষ্ঠ প্রযোজনা পরিকল্পক- কে পঞ্চাশ হাজার টাকা করে পুরস্কার প্রদান করা হবে। এছাড়া উৎসব স্মারক, সনদপত্র প্রদান করা হবে।

পুরস্কার প্রদানের লক্ষ্যে সাত সদস্যবিশিষ্ট জুরি বোর্ড গঠন করা হয়। উৎসবের চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও জাতীয় নাট্যশালা মিলনায়তন এবং দেশব্যাপী ৬৪ জেলার শিল্পকলা একাডেমিতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top