সকল মেনু

বইমেলায় পাওয়া যাচ্ছে উজ্জল জিসানের উপন্যাস ‘হেমলতা’

হটনিউজ ডেস্ক:

অমর একুশে বইমেলা ২০২৩ এ প্রকাশিত হয়েছে উজ্জল জিসানের উপন্যাস ‘হেমলতা।’ এটি একটি সামাজিক উপন্যাস। বইটি প্রকাশ করেছে বাংলানামা। প্রচ্ছদ করেছেন প্রতীক মাহমুদ।

বইটির মুদ্রিত মূল্য ৩০০ টাকা। বইমেলায় সোহরাওয়ার্দী উদ্যান অংশে (লেকপাড় সংলগ্ন) ২১৪ নম্বর স্টলে উপন্যাসটি পাওয়া যাচ্ছে।
বইটি নিয়ে বেশ আশাবাদী ঔপন্যাসিক উজ্জল জিসান।

বইটি সম্পর্কে লেখক বলেন, হেমলতা আমার প্রথম উপন্যাস। ২০০৭ সালে লালমনিরহাট কারাগারে থাকা হিন্দু ধর্মাবলম্বী হৈম ও মুসলিম ধর্মাবলম্বী সেকেন্দারের জীবনকাহিনি নিয়ে লেখা উপন্যাস হেমলতা।

উপন্যাসটি কারাগার ও কারাগারের বাইরে থাকা দুটি নর-নারীর জীবনমুখী গল্পকে উপজীব্য করে লেখা। বাবা-মায়ের নির্যাতনের পাশাপাশি সমাজ- রাষ্ট্র কারাগার আইন কীভাবে নির্যাতন করেছে তা আছে বইটিতে।

বাঁচার জন্য কি না করেনি আর কোথায় না যাননি তারা। তাদেরকে কেন্দ্র করে সমাজপতি আর ধর্ম ব্যবসায়ীরা কি না করেনি? সমাজের নোংরা বাস্তব চিত্রও উঠে উপন্যাসের পৃষ্ঠায়।

ঔপন্যাসিক বলেন, ‘হেমলতাদের মানবাধিকার রক্ষায় কেউ এগিয়ে আসেনি। অবশেষে আশার বাতিঘর হয়ে এসেছিল একজন জজ। যার বিচারিক দক্ষতায় বন্দীশালা থেকে মুক্ত হয়েছিল সেকেন্দার। কিন্তু তাতে কী সমস্যা শেষ হয়েছিল? হেমলতার মুক্তি মেলেনি। অনেক পরে মুক্তি মিললেও ততদিনে সেকেন্দার কোথায় গেছে তা জানেন হেমলতা।’

মো. উজ্জল হোসেন (উজ্জল জিসান)। পেশা সাংবাদিকতা। জন্ম বগুড়ার শাহজাহানপুরের আমরুল ইউনিয়নে। শৈশব কাটে বগুড়ায়। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলার ভেলাগুড়িতে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ইংরেজি সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর।

ছোটবেলা থেকেই লেখালেখির প্রতি আগ্রহ থেকেই হেমলতা লেখা। বাস্তবধর্মী কাহিনী অবলম্বনে লিখতে ভালো লাগে। ভালো লাগে ফুটবল খেলতে ও দেখতে। দুর্বলতা মানবিকতায়। বর্তমানে ঢাকায় বাস করলেও মন পড়ে থাকে সহজ সরল গ্রাম্য পরিবেশে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top