সকল মেনু

ভিন্ন স্বাদের ডাল লাউয়ের রেসিপি

হটনিউজ ডেস্ক:

এমন কিছু খাবার রয়েছে, যা প্রতিদিন খেতে খেতে একঘেয়েমি চলে আসে। আর এই ধরনের খাবারের মধ্যে অন্যতম হল ডাল। আসলে এটা ভাত কিংবা রুটির সঙ্গেই খাওয়া হয়। ফলে প্রতিদিন ডাল তৈরি করার ক্ষেত্রে যদি একটু ভিন্নতা আনা যায় তাহলে একঘেয়েমি দূর হয়ে খাবারের স্বাদেও পরিবর্তন আসবে। একঘেয়ে ডালকে লোভনীয় বানানোর রেসিপি জেনে নিন।

ডালের সঙ্গে লাউ

লাউ শরীর ঠান্ডা রাখে। লাউয়ের পুষ্টিগুণ অতুলনীয়। ফলে লাউ দিয়ে ডাল রান্না করা হলে তার পুষ্টিকর হবে। এটা তৈরি করার জন্য মুগ ডালই ভালো হবে। লাউ দিয়ে রান্না মুগ ডালের স্বাদও বেশ মুখরোচক।

তৈরির প্রক্রিয়া

এর জন্য মুগ ডাল পরিষ্কার করে নিতে হবে। লাউগুলো কেটে টুকরো করে ধুয়ে ডালের সঙ্গে দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এরপর একটি কড়াইয়ে তেল গরম করে তাতে তেজপাতা, শুকনো মরিচ এবং আস্ত জিরা ফোড়ন দিতে হবে। কিছুক্ষণ নেড়ে অল্প করে হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো এবং ধনে গুঁড়ো নিয়ে ডালের মশলা তৈরি করে কড়াইয়ে ছেড়ে দিতে হবে। পরিমাণ মতো লবণ যোগ করতে হবে। এবার মশলা ভালো করে নেড়ে সেদ্ধ করা মুগ ডাল এবং লাউ দিয়ে দিতে হবে। ডাল ফুটতে শুরু করলে সামান্য ঘি অথবা ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিতে হবে।

গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার ডালের লাউ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top