সকল মেনু

এভাবে হাঁস রান্না করুন, মুখে লেগে থাকবে

হটনিউজ ডেস্ক:

হাঁসের মাংস খেতে বেশ সুস্বাদু। তাই অনেকে পছন্দের তালিকায় প্রথম হাঁসের মাংস। বিভিন্ন উপায়ে আমরা হাঁস রান্না করতে পারি। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে নারকেলি হাঁস রান্না করবেন।

আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে নারকেলি হাঁস রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. এক কেজি হাঁসের মাংস

২. এক চা চামচ লবণ

৩. ১/৪ চা চামচ আদা বাটা

৪. ১/৪ চা চামচ রসুন বাটা

৫. এক চা চামচ চিনি

৬. এক চা চামচ হলুদ

৭. দুই টেবিল চামচ তেল

৮. পরিমাণমতো গরম মসলা

৯. আধা চা চামচ আদা বাটা

১০. আধা চা চামচ রসুন বাটা

১১. আধা চা চামচ হলুদের গুঁড়ো

১২. আধা চা চামচ মরিচের গুঁড়ো

১৩. আধা চা চামচ জিরা বাটা

১৪. আধা চা চামচ ধনিয়া গুঁড়ো

১৫. পরিমাণমতো নারকেলের দুধ

১৬. এক চা চামচ চিনি

১৭. আধা কাপ বেরেস্তা

১৮. দু-তিনটি কাঁচামরিচ

প্রস্তুত প্রণালি

এক কেজি হাঁসের মাংসের সাথে এক চা চামচ লবণ, চা চামচের চার ভাগের এক ভাগ আদা বাটা, রসুন বাটা, এক চা চামচ চিনি ও এক চা চামচ হলুদ দিয়ে মাংসগুলোকে মেরিনেট করে নিতে হবে।

এবার ফ্রাইপ্যানে তেল দিয়ে মেরিনেট করা মাংসগুলোকে ভেজে নিতে হবে। এরপর গ্রেভির জন্য দুই টেবিল চামচ তেল দিয়ে তেলে গরম মসলার ফোড়ন দিতে হবে। এরপর আদা বাটা এক চা চামচ, একই পরিমাণ রসুন বাটা, আধা চা চামচ হলুদ গুঁড়ো, মরিচের গুঁড়ো, জিরা বাটা, ধনিয়া গুঁড়ো, জিরা গুঁড়ো দিয়ে মসলা ভালোভাবে কষিয়ে নিতে হবে।

কষানো হয়ে গেলে আধা কাপ বেরেস্তা দিয়ে তারপর ভাজা হাঁসের মাংস গ্রেভির মধ্যে ঢেলে দিতে হবে। এরপর দু-তিনটি কাঁচামরিচ দিয়ে পাঁচ মিনিটের জন্য ঢেকে দিতে হবে। পাঁচ মিনিট পরে মাংসে নারকেলের দুধ ও এক চা চামচ চিনি দিয়ে আধা ঘণ্টার জন্য ঢেকে দিতে হবে। তারপর বাকি বেরেস্তা দিয়ে কিছুক্ষণ রেখে নামিয়ে নিতে হবে। ব্যস, হয়ে গেল নারকেলি হাঁস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top