সকল মেনু

৭৬ কেজি ওজনের বাগাড়ের দাম ২ লাখ টাকা!

হটনিউজ ডেস্ক:

মৌলভীবাজারের শেরপুরের মাছের মেলায় ৭৬ কেজি ওজনের একটি বাগাড় মাছ উঠেছে। বিক্রেতা মাছের দাম হাঁকছেন ২ লাখ টাকা। এ পর্যন্ত দাম উঠেছে ১ লাখ ১০ হাজার টাকা।

মেলার সবচেয়ে বড় এই বাগাড় মাছ একনজর দেখতে বিভাগের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিনিয়ত দর্শকরা আসছেন। আবার কেউ কেউ দামও করছেন। বিক্রেতা বলছেন, দেড় লাখ টাকা পেলে তারা মাছ বিক্রি করে দেবেন।

সিলেট বিভাগের চারটি জেলার মিলনস্থল মৌলভীবাজার সদর উপজেলার শেরপুরে প্রায় দেড়শ বছরের ঐতিহ্যবাহী ‘মাছের মেলা’। প্রতিবছর ১৪ জানুয়ারি পৌষ-সংক্রান্তি ও নবান্ন উৎসবকে কেন্দ্র করে আয়োজন করা হয় এ মেলার। করোনাভাইরাসের কারণে মৌলভীবাজার জেলা প্রশাসনের নিষেধাজ্ঞা থাকায় গেল দুই বছর মেলা বসেনি। পরিস্থিতি স্বাভাবিক হওয়াতে এবার বসেছে ঐতিহ্যবাহী এ মেলা।

অন্যদিকে কাঠের তৈরি খাট, আলমারি, আলনাসহ নানান আসবাবপত্র নিয়েও বসেছেন দোকানিরা। পৌষ সংক্রান্তি কেন্দ্র করে মাছের মেলার প্রচলন শুরু করেন জমিদার মথুর বাবু। শুরুতে মেলাটি সদর উপজেলার মনুমুখ এলাকায় হলেও পরবর্তীতে উপজেলার শেরপুরে স্থানান্তর হয়।

মৌলভীবাজারের হাকালুকি, কাওয়াদিঘি, হাইল হাওড় এবং মনু, ধলই, কুশিয়ারা নদীসহ বৃহত্তর সিলেটের বিভিন্ন হাওড়ের মাছের ওপর নির্ভর করে প্রতিবছরই বসে এ মেলা। মৎসজীবীরা এ মেলায় মাছ বিক্রির জন্য ৫ থেকে ৬ মাস আগে থেকেই বড় বড় মাছ সংগ্রহ করে থাকেন। সেসব মাছ বিশেষ ব্যবস্থায় পানিতেই বাঁচিয়ে তাজা রাখা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top