সকল মেনু

ব্রয়লার মুরগির মাংস নিরাপদ, স্বাস্থ্যঝুঁকি নেই : কৃষিমন্ত্রী

হটনিউজ ডেস্ক:

ব্রয়লার মুরগির মাংস নিরাপদ খাদ্য এবং এতে জনস্বাস্থ্যের জন্য কোনো ঝুঁকি নেই বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। ব্রয়লার মুরগির মাংসে মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকর উপাদান রয়েছে কি না, তা জানতে পরিচালিত গবেষণার ফলাফল তুলে ধরতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

আব্দুর রাজ্জাক বলেন, ব্রয়লার মুরগির মাংসে সর্বোচ্চ সহনশীল মাত্রার চেয়ে অনেক কম অ্যান্টিবায়োটিক এবং ভারী ধাতুর অবশিষ্টাংশ রয়েছে। তাই ব্রয়লার মাংস খাওয়ার ক্ষেত্রে কোনো স্বাস্থ্যঝুঁকি নেই।

তিনি বলেন, বাংলাদেশে সবচেয়ে সস্তা ও সহজলভ্য আমিষের উৎস ব্রয়লার মুরগি। এই মাংসে অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন ও মিনারেল রয়েছে, যা শরীর গঠন, মেধা বৃদ্ধি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

কৃষিমন্ত্রী বলেন, পত্রপত্রিকা ও সামাজিক গণমাধ্যমে প্রচারিত বিভিন্ন বিভ্রান্তিমূলক তথ্যের কারণে জনগণের মধ্যে অনেক সময় ব্রয়লার মাংস সম্পর্কে ভ্রান্ত ধারণা ছড়িয়ে পড়ে। মানুষ ব্রয়লার মাংস খাওয়া কমিয়ে দেয়। এতে ব্রয়লার শিল্পে বড় ধরনের ক্ষতিকর প্রভাব পড়ে।

এ ছাড়া মুরগির খাবারে বর্জ্য ব্যবহার করা হয় বলে যা ধারণা রয়েছে, তা সম্পূর্ণ ভিত্তিহীন বলেও জানান তিনি।

গবেষণার তথ্য তুলে ধরে মন্ত্রী বলেন, গত বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের অধীনে ব্রয়লার মুরগির মাংসের ওপরে এই গবেষণা পরিচালনা করা হয়। ঢাকা, গাজীপুর, চট্টগ্রাম, রাজশাহী ও বরিশালের ব্রয়লার খামার, বাজার ও সুপারশপ থেকে মাংস, হাড় ও কম্পোজিট এবং ব্রয়লার মুরগির খাদ্যের নমুনা সংগ্রহ করা হয়।

গবেষণার ফলাফল তুলে ধরে তিনি বলেন, ব্রয়লার মুরগিতে পাওয়া অ্যান্টিবায়োটিকের মধ্যে অক্সিটেট্রাসিাইক্লিন ও ডক্সিসাইক্লিন এবং হেভি মেটালের মধ্যে আর্সেনিক, ক্রোমিয়াম ও লেডের সামান্য উপস্থিতি পাওয়া গেছে। তবে তা অস্বাভাবিক নয়, পরিমাণে সর্বোচ্চ সহনশীল সীমার অনেক নিচে।

এ সময় উপস্থিত ছিলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, কৃষি সচিব ওয়াহিদা আক্তার, মৎস্য ও প্রাণিসম্পদ সচিব নাহিদ রশীদ ও কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান শেখ মোহাম্মদ বখতিয়ার প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top