সকল মেনু

যেভাবে বানাবেন মজাদার ফুলকপির রোস্ট

হটনিউজ ডেস্ক:

ফুলকপি শীতকালীন সবজি। পুষ্টিগুণে ভরপুর। বাজারে ঢুঁ মারলেই এখন মিলবে তরতাজা ফুলকপি। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে ফুলকপির রোস্ট তৈরি করবেন।

ফুলকপি শীতকালীন সবজি হলেও বর্তমানে সারা বছর পাওয়া যায়। দামেও বেশ সস্তা। পুষ্টিগত দিক দিয়ে খুবই উপকারী ফুলকপি। পাশাপাশি স্বাদের দিক থেকেও দারুণ সুস্বাদু। আর এই সবজিটি নানাভাবে রান্না করে খাওয়া যায়। এতে প্রচুর ফাইবার বা খাদ্য আঁশ আছে, যা শরীরে কোলস্টেরলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে।

আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে ফুলকপির রোস্ট তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. পানি

২. হলুদের গুঁড়ো

৩. মরিচের গুঁড়ো

৪. মটরশুঁটি

৫. ফুলকপি

৬. কাঁচামরিচ

৭. নারকেল বাটা

৮. টক দই

৯. ঘি

১০. গরম মসলা

১১. তেল

১২. লবণ

১৩. চিনি

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে এক টেবিল চামচ পরিমাণ তেল দিয়ে তাতে ছোট ছোট করে কেটে নেওয়া ফুলকপি দিয়ে তা লাল করে ভেজে নিতে হবে।

এবার প্যানে আধা কাপ ঘি ও অল্প পরিমাণ তেল দিন। এরপর তাতে গরম মসলার ফোড়ন, এক টেবিল চামচ আদা বাটা, হলুদের গুঁড়ো, মরিচের গুঁড়ো ও লবণ দিয়ে একটু নেড়ে তাতে মটরশুঁটি দিয়ে ভালোভাবে নাড়তে হবে।

এবার তাজা ফুলকপির টুকরোগুলো দিয়ে সাথে দুই থেকে তিন কাপ পরিমাণ পানি দিয়ে আলতোভাবে নেড়ে তাতে তিন-চার চামচ টক দই দিন। এবার ভালোভাবে নেড়ে ১০ মিনিটের জন্য ঢেকে দিন। ১০ মিনিট পর তাতে তিন-চার চামচ নারকেল বাটা ও দুই চামচ চিনি মিশিয়ে ভালোভাবে নেড়ে আবার ১০ মিনিটের জন্য ঢেকে দিতে হবে।

ব্যস, হয়ে গেল ফুলকপির রোস্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top