সকল মেনু

দেশে উৎপাদিত সরিষা দিয়েই তেলের চাহিদা মিটবে : কৃষিমন্ত্রী

হটনিউজ ডেস্ক:

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, দেশে উৎপাদিত সরিষা দিয়েই তেলের চাহিদা মিটবে। আগে মানুষ সয়াবিন তেল চিনত না, সরিষাতেই চাহিদা মিটত।

আজ রোববার (৮ জানুয়ারি) বেলা দেড়টায় সাতক্ষীরার কলারোয়ার তুলসীডাঙায় মাঠ দিবসের এক মতবিনিময় সভায় এসব কথা বলেন কৃষিমন্ত্রী। এর আগে কৃষিমন্ত্রী ওই এলাকার সরিষাক্ষেত পরিদর্শন করেন এবং কৃষকদের সঙ্গে সরিষা চাষের বিষয়ে কথা বলেন।

ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, ‘এদেশের মানুষ আগে সরিষার তেল খেত, কেউ সয়াবিন তেল বা পাম তেল চিনত না। সরিষা দিয়েই তেলের চাহিদা মিটত। আজ সেটা কমে ১০ ভাগে নেমে এসেছে। বাকি ৯০ ভাগ সয়াবিন তেল বা পাম তেল ২০ থেকে ২৫ হাজার কোটি টাকা খরচ করে আমদানি করতে হয়।’

কৃষিমন্ত্রী বলেন, ‘যে টাকা দিয়ে বিদেশ থেকে তেল আমদানি করা হয়, তা দিয়ে দেশের অনেক উন্নয়নকাজ করা যেত। দেশের বিজ্ঞানীরা অনেক সরিষার জাত উদ্ভাবন করেছেন। সামনের বছর থেকে আরও বেশি সরিষার চাষ করা হবে। কৃষিবিভাগ সেভাবেই প্রস্তুতি নিয়েছে। আমরা কৃষকদের বীজ, সারসহ প্রণোদনা দিয়ে সরিষা চাষে উৎসাহিত করছি।’

মতবিনিময় সভা ও মাঠদিবস অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস। এ সময় উপস্থিত ছিলেন কলারোয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রুলী বিশ্বাস, উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিনুল ইসলাম লাল্টু, মেয়র মনিরুজ্জামান বুলবুল, কৃষিবিদ ড. জামাল উদ্দিন, কৃষিবিদ ফরিদুল ইসলাম ও নুরুল ইসলাম, বিআরআইয়ের পরিচালক ড. মো. তারিকুল ইসলাম, ফিরোজ আহমেদ স্বপন, আলিমুর রহমান প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top