সকল মেনু

কার্বোহাইড্রেটের অভাব পূরণ করবে আলুর চাট

হটনিউজ ডেস্ক:

ভারতীয় উপমহাদেশের জনপ্রিয় স্ট্রিট ফুড আলুর চাট। বাংলাদেশেও জনপ্রিয়, বিশেষ করে সিলেট অঞ্চলে। আলু চৌকোনা করে কেটে মসলায় মিশিয়ে তেলে ভাজা হয়। সঙ্গে থাকে চাটনি। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে আলুর চাট তৈরি করবেন।

আলুর চাট রান্না করা খুব সহজ। অনেকে দেশের মানুষ ভাতের পরিবর্তে আলু খায়। আর কেনই বা খাবে না? আলুতে থাকে কার্বোহাইড্রেট। সকালের নাশতা, লাঞ্চ বা ডিনারে খেতে পারেন চাট আলু। আলু আমাদের অনেক বেশি ফিজিক্যালি অ্যাকটিভ রাখে। গ্লুকোজ লেভেলকে ভালো রাখে।

আমরা এ রান্নায় পাঁচফোড়ন ব্যবহার করব। পাঁচফোড়ন মানে পাঁচ মসলার যোগফল। এতে থাকে সরিষা, কালোজিরা, মেথি, মৌরী ও ধনিয়া। পাঁচফোড়ন শরীরের জন্য অনেক উপকারী। জিরার শরীরের জন্য অনেক ভালো। জিরা কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে। মৌরী আমরা ফ্লেভারের জন্য খাই, পুষ্টিগুণও অনেক।

আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে আলুর চাট তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. এক কাপ সেদ্ধ আলু

২. পরিমাণমতো তেল

৩. দুই টেবিল চামচ পাঁচফোড়ন

৪. এক কাপ টমেটো ও বরবটি কুচি

৫. স্বাদমতো লবণ

৬. সামান্য পরিমাণ চিনি

৭. দুই টেবিল চামচ তেঁতুলের রস

৮. একটি সেদ্ধ ডিম

৯. পরিমাণমতো পানি

১০. দুই টেবিল চামচ কাঁচামরিচ কুচি

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে তেল দিন। এতে পাঁচফোড়ন ও পেঁয়াজ দিয়ে হালকা করে ভাজুন। ভাজা হলে টমেটো ও বরবটি কুচি, সেদ্ধ আলু, লবণ, চিনি ও তেঁতুলের রস দিয়ে ঢেকে সেদ্ধ করুন।

সবশেষে পানি ও কাঁচামরিচ দিয়ে রান্না করুন। রান্না হয়ে গেলে ডিমের সাথে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের আলুর চাট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top