সকল মেনু

চকচকে চাল খাওয়া বন্ধ করতে বললেন খাদ্যমন্ত্রী

হটনিউজ ডেস্ক:

পলিশ করা চাল নিয়ন্ত্রণে আইন হয়ে গেলে পুষ্টিকর চাল খেতে পারবো। পলিশ বন্ধ হলে আমদানি করা লাগবে না বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

মন্ত্রী বলেন, এ বিষয়ে ভোক্তাদের সচেতন হতে হবে। চকচকে চাল খাওয়া বন্ধ করতে হবে৷ জনসচেতনতায় গণমাধ্যমকেও সোচ্চার হওয়ার আহবান জানান খাদ্যমন্ত্রী।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) আয়োজিত ওই সভায় খাদ্যমন্ত্রী আরও বলেন, ফ্যামিলি প্ল্যানিং নিয়ে আরেকটু ভাবা দরকার। জনসংখ্যা দিন দিন বেড়েই চলেছে। কৃষি জমি কমে যাচ্ছে, খাবার যোগান দিতে হচ্ছে, পুষ্টিরও অভাব রয়েছে। তবে পুষ্টিসম্পন্ন খাদ্য নিশ্চিতে সরকার বদ্ধপরিকর।

মন্ত্রী বলেন, সারাবিশ্বেই জিনিসপত্রের দাম বেড়েছে। কেউ দুর্ভিক্ষের কথা বলে মজুদ করতে চাইলে সরকার বসে থাকবে না। বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ৷ দুর্ভিক্ষ হওয়ার কোনো সুযোগ নেই। আতংকিত হওয়ার কিছু নেই।

এর আগে খাদ্যমন্ত্রী জানিয়েছিলেন, পলিশ করার জন্য বা চাল সিল্কি করার জন্য চালের বাইরের কিছু অংশ নষ্ট হয়। প্রতি ১০০ মেট্রিকটন চালে ৫ মেট্রিকটন চাল কমে যায়। এতে চালের পুষ্টিগুণও ব্যাপকভাবে নষ্ট হয়ে যায় বলে জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top