সকল মেনু

অবহেলিত দমকল কর্মীরাই এখন দুঃসময়ের বন্ধু : স্বরাষ্ট্রমন্ত্রী

হটনিউজ ডেস্ক:

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, একসময় ‘দমকল’ কর্মী বলে যাদের অবহেলা করা হতো, সময়ের পরিক্রমায় আজ তারা ‘দুঃসময়ের বন্ধু’। সক্ষমতা বাড়ানোয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ঘুরে দাঁড়াতে সক্ষম হয়েছে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) রাজধানীর মিরপুরে ফায়ার সার্ভিস ট্রেনিং কমপ্লেক্সের প্যারেড গ্রাউন্ডে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, ফায়ার ফাইটাররা জীবনের ঝুঁকি নিয়ে জানমাল রক্ষার দায়িত্ব পালন করছেন। তাদের জন্য আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ নিশ্চিত করতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ফায়ার একাডেমি’ প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। এ একাডেমি প্রতিষ্ঠিত হলে এখানে একসঙ্গে ফায়ার সার্ভিসের এক হাজার সদস্যকে উন্নত প্রশিক্ষণ দেওয়া যাবে।

তিনি বলেন, ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে ২০৪টি ফায়ার স্টেশন পায়। বর্তমানে দেশে ফায়ার স্টেশনের সংখ্যা ৪৯১টি। আমরা দেশে ২৮৭টি ফায়ার স্টেশন স্থাপন করেছি। আশা করি আগামী অর্থবছরের মধ্যে আরও ৫২টি ফায়ার স্টেশন স্থাপন করা হবে। প্রধানমন্ত্রীর নির্দেশে দেশের প্রতিটি উপজেলায় একটি করে ফায়ার স্টেশন নির্মাণ কাজ চলছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ক্ষমতায় এসে মাত্র ৬ হাজার ১৭৫ জন ফায়ার কর্মী পাই। বর্তমানে দেশে ফায়ার কর্মী রয়েছে ১৪ হাজার ৪৪৩ জন। প্রকল্পের কাজ শেষ হলে এ সংখ্যা দাঁড়াবে প্রায় ১৬ হাজার।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top