সকল মেনু

প্রথম সেমিফাইনালে আজ লড়বে পাকিস্তান-নিউজিল্যান্ড, কে এগিয়ে?

হটনিউজ ডেস্ক:

নিউজিল্যান্ড বর্তমানে টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি সব ফরম্যাটেই অন্যতম সেরা দল। তবে বিশ্বকাপের বড় ম্যাচে তারা কখনোই পাকিস্তানের সঙ্গে পারেনি। ওয়ানডে ও টি২০ মিলিয়ে বিশ্বকাপের তিন-তিনটি সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়েছে পাকিস্তান। আজ আইসিসি টি-২০ বিশ্বকাপ ২০২২-এর প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে এ দুটি দেশ।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় দুপুর ২টায় খেলাটি অনুষ্ঠিত হবে।
নিউজিল্যান্ড সুপার টুয়েলভ পর্বে গ্রুপ-১ চ্যাম্পিয়ন হিসেবে ও পাকিস্তান গ্রুপ-২ রানার্সআপ হিসেবে উঠেছে সেমিফাইনালে। সুপার টুয়েলভের পারফরম্যান্স বিবেচনায় আজ কিউইরাই ফেভারিট। তবে ইতিহাস যে পাকিস্তানের পক্ষে।

বিশ্বকাপ মানেই নিউজিল্যান্ডের ওপর পাকিস্তানের কর্তৃত্ব। এর সূচনা ১৯৯২ সালের ওয়ানডে বিশ্বকাপে। সেবার গ্রুপ পর্বে সাত উইকেটে ও সেমিফাইনালে চার উইকেটে স্বাগতিক কিউইদের হারায় ইমরান খানের দল। এডেন পার্কে সেমিফাইনালে ৩৭ বলে ৬০ রানের অবিশ্বাস্য এক ইনিংস খেলে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের আগমনির জানান দেন ইনজামাম উল হক। এরপর ফাইনালে ৩৫ বলে ৪২ রান করে পাকিস্তানের প্রথম বিশ্বকাপ শিরোপা জয়েও অবদান রাখেন ইনজি।

এরপর ১৯৯৯ সালের ওয়ানডে বিশ্বকাপ। ফাস্ট বোলার শোয়েব আখতার ও ব্যাটিং গ্রেট সাঈদ আনোয়ার পাকিস্তানকে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ ফাইনালে তুলেছেন। রাওয়ালপিন্ডি এক্সপ্রেসখ্যাত শোয়েব আখতার কিউইদের মূল্যবান তিনটি উইকেট তুলে নেন। এরপর ১১৩ রানের হার না মানা ইনিংস খেলে পাকিস্তানকে নয় উইকেটের জয় এনে দেন সাঈদ আনোয়ার। সঙ্গে ওয়াজাতুল্লাহ ওয়াস্তি করেন ৮৪ রান।

২০০৭ সালের প্রথম টি২০ বিশ্বকাপ সেমিফাইনালে উমর গুলের ইয়র্কারে কুপোকাত হয় কিউইরা। গুল ১৫ রানে তিন উইকেট নেন, নিউজিল্যান্ড ৮ উইকেটে তোলে ১৪৩ রান। এরপর ইমরান নাজিরের ৫৯ রানে ভর করে সাত বল হাতে রেখে জয় পায় পাকিস্তান।

টি২০-তে সর্বশেষ পাঁচ মোকাবেলায় চারবারই জিতেছে পাকিস্তান। এর মধ্যে ২০২১ সালের টি২০ বিশ্বকাপের একটি ম্যাচও রয়েছে। শারজায় সুপার টুয়েলভের সেই ম্যাচে কিউইদের ৫ উইকেটে হারায় পাকিস্তান। এরপর চলতি বিশ্বকাপ শুরুর আগে ত্রিদেশীয় টি২০ সিরিজে ফাইনালসহ দুবার পাকিস্তানের কাছে হেরেছে কিউইরা, জিতেছে একটিতে। ত্রিদেশীয় সিরিজের ফাইনালে কিউইদের হারানোয় আজ বাড়তি আত্মবিশ্বাসী বাবর আজমের দল।

টি২০ সংস্করণে জয়ের পাল্লা পাকিস্তানের দিকেই ভারী। ২৮ ম্যাচের মোকাবেলায় পাকিস্তান ১৭টিতে জিতেছে, নিউজিল্যান্ড জিতেছে ১১টি। টি২০ বিশ্বকাপেও এগিয়ে পাকিস্তান। এখন পর্যন্ত টি২০ বিশ্বকাপে ছয়বারের মোকাবেলায় পাকিস্তান চারবার ও নিউজিল্যান্ড দুবার জিতেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top