সকল মেনু

হাঁসের মাংস ভুনা, যেভাবে বানাবেন

হটনিউজ ডেস্ক:

ভুনা হাঁসের মাংসের সঙ্গে আটার রুটি আমাদের দেশের জনপ্রিয় একটি খাবার। শীতে এলে হাঁস বেশি খাওয়া হয়। কারণ শীতকালে হাঁসের মাংসের স্বাদই আলাদা। হাঁসের মাংস দিয়ে তৈরি করা যায় নানা রকমের মজার পদ। আপনি যদি ঘরেই তৈরি করে সবাইকে চমকে দিতে চান তাহলে সেজন্য জানতে হবে রেসিপি। চলুন তবে জেনে নেওয়া যাক হাঁসের মাংস ভুনার সহজ রেসিপি—

উপকরণ

হাঁসের মাংস ২ কেজি, পেঁয়াজ কুচি ২ কাপ, রসুন বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, তেজপাতা ২টি, এলাচ ৫টি, লবঙ্গ ৪টি, দারুচিনি ২টি, আস্ত গোলমরিচ ১০টি, শাহী গরম মসলা গুঁড়া ১ টেবিল চামচ, হলুদের গুঁড়া দেড় চা চামচ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, ভাজা জিরা গুঁড়া ১ টেবিল চামচ।

এছাড়া ধনিয়া গুঁড়া ১ টেবিল চামচ, শুকনো মরিচ বাটা দেড় টেবিল চামচ, সরিষার তেল পরিমাণমতো, সয়াবিন তেল পরিমাণমতো, আস্ত কাঁচা মরিচ ৪-৫টি, গরম পানি ২ কাপ ও লবণ স্বাদমতো।

প্রণালি

হাঁস চামড়াসহ টুকরা করে নেবেন। এরপর ভালোভাবে পরিষ্কার করে পানি ঝরিয়ে নিন। একটি হাঁড়িতে তেল গরম করে তাতে আস্ত গরম মসলা দিয়ে এক মিনিট ভেজে পেঁয়াজ ও আদা-রসুন বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিন। এবার ভাজা জিরা গুঁড়া আর শাহী গরম মসলা বাদে অন্য সব মসলা দিয়ে কষাতে হবে। মসলা কষানো হলে তাতে হাঁসের মাংস দিয়ে ভালো করে কষিয়ে নিন। মিনিট পনেরো এভাবে কষান।

এরপর গরম পানি আর লবণ দিয়ে দিন। চুলার আঁচ কমিয়ে ঢেকে সেদ্ধ হতে দিন। মাংস সেদ্ধ হয়ে ভুনা হয়ে এলে শাহী গরম মসলা গুঁড়া আর ভাজা জিরা গুঁড়া ছড়িয়ে নামিয়ে নিন। গরম ভাত, চালের আটার রুটি, পরোটা, পোলাও কিংবা খিচুড়ির সঙ্গে খেতে বেশি ভালো লাগবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top