সকল মেনু

ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী কে হচ্ছেন

হটনিউজ ডেস্ক:

ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন লিজ ট্রাস। বিবিসির তথ্যমতে বৃহস্পতিবার (২০ অক্টোবর) যুক্তরাজ্যের রাজা ৩য় চার্লসের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর কার্যালয় ১০ নং ডাউনিং স্ট্রিটে আনুষ্ঠানিকভাবেও পদত্যাগের ঘোষণা দেন লিজ ট্রাস। তিনি ব্রিটেনের রাজনৈতেক ইতিহাসে সবচেয়ে কম ৪৪ দিনের প্রধানমন্ত্রী ছিলেন। তবে, উত্তরসূরি নির্বাচিত হওয়া পর্যন্ত আপাতত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন ট্রাস।

জানা গেছে, আগামী সপ্তাহে ট্রাসের দল কনজারভেটিভ পার্টির জরুরি নির্বাচনের মাধ্যমে পরবর্তী নেতা ও প্রধানমন্ত্রী নির্বাচন করা হবে। তবে, প্রশ্ন হলো ব্রিটেনের পরবর্তী নেতা কে হবেন? এর মধ্যে সাবেক মন্ত্রী ক্রিস্পিন ব্লান্ট বর্তমান অর্থমন্ত্রী জেরেমি হান্টকে নেতা ও প্রধানমন্ত্রী করতে আহ্বান জানিয়েছেন। এ ছাড়া সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রাভারম্যান এবং ঋসি সুনাকের নামও শোনা যাচ্ছে।

উল্লেখ্য, চলতি বছরের সেপ্টেম্বরের শুরুর দিকে সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের পদত্যাগের পর ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির সদস্যদের ভোটে নির্বাচিত হয়ে দলীয় প্রধান হন লিজ ট্রাস। পরে নিয়ম অনুযায়ী দলীয় প্রধান হিসেবে তিনি প্রধানমন্ত্রী হন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top