সকল মেনু

জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকাপে টিকে রইল উইন্ডিজ

হটনিউজ ডেস্ক:

টি-টোয়েন্টি বিশ্বকাপের একমাত্র দল হিসেবে দুইবার বিশ্বকাপ জয়ের কীর্তি রয়েছে কেবল ওয়েস্ট ইন্ডিজের। সেই উইন্ডিজ শিবির এবারের অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলার জন্য খেলছে প্রথম রাউন্ডের গ্রুপ পর্বের ম্যাচ।

সেখানেও প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপের অন্যতম অঘটনের শিকার হয়েছিল ক্যারিবিয়ানরা। দ্বিতীয় ম্যাচে আজ (১৯ অক্টোবর) জিম্বাবুয়ের বিপক্ষেও ১৫৩ রানের বেশি স্কোর দাঁড় করতে পারেনি দলটি। লক্ষ্য তাড়া করতে নেমে ২ ওভারেই ২৯ রান তুলে ফেলে জিম্বাবুয়ে।

টানা দুই হারে এক ম্যাচ আগেই বিশ্বকাপ থেকে ছিটকে যায় কি না, ওয়েস্ট ইন্ডিজ এমন আশঙ্কাই করছিল সমর্থকরা। তবে শেষ পর্যন্ত দুরন্ত ফর্মে থাকা জিম্বাবুয়েকে থামিয়ে ৩১ রানের জয় তুলে নিয়ে বিশ্বকাপের মঞ্চে টিকে রইল ক্যারিবিয়ানরা।

ওয়েস্ট ইন্ডিজের করা ৭ উইকেটে ১৫৩ রানের জবাবে ১২২ রানেই অলআউট হয় জিম্বাবুইয়ানরা।

হোবার্টে এদিন টসে জিতে আগে ব্যাট করতে নেমে ভালোই সূচনা করে উইন্ডিজ শিবির। প্রথম ১০ ওভারে ২ উইকেটে আশির মতো রান তোলে দলটি। কাইল মেয়ার্স ১৩ রানে ফিরলেও আরেক ওপেনার জনসন চার্লসের ব্যাট থেকে আসে সর্বোচ্চ ৪৫ রান। এ ছাড়াও তিনে নামা এভিন লুইস করেন ১৫ রান।

এরপর দ্রুত কিছু উইকেট হারালে আবারও অল্প রানের মধ্যে আটকে যাওয়ার শঙ্কা দেখা যায়। তবে শেষদিকে রোভম্যান পাওয়েলের ২৮ এবং আকিল হোসেনের ২৩ রানে ভর করে দেড় শ’ পেরোয় উইন্ডিজ। জিম্বাবুয়ের পক্ষে সিকান্দার রাজা ৩টি এবং মুজারাবানি নেন ২টি উইকেট।

লক্ষ্য তাড়া করতে নেমে উইন্ডিজ বোলারদের এলোমেলো বোলিংয়ে দ্রুত রান পেয়ে যায় জিম্বাবুয়ে। পাওয়ারপ্লে শেষ হওয়ার আগেই পঞ্চাশ ছুঁয়ে ফেলে জিম্বাবুয়ে। তবে উইন্ডিজ বোলাররা নিয়মিত উইকেট তুলে নেওয়ায় বিপদে পড়ে যায় জিম্বাবুইয়ানরা। এক পর্যায়ে ১০২ রানের মধ্যে ৮ উইকেট হারিয়ে ম্যাচ থেকে প্রায় ছিটকে যায় দলটি।

এরপরে আটে নেমে লুক জঙ্গুয়ের ২৯ রানে লড়াইয়ের চেষ্টা চালিয়ে যায় জিম্বাবুয়ে। তবে আলজারি জোসেফের ৪ উইকেট এবং জেসন হোল্ডারের ৩ উইকেটে জয় নিশ্চিত করে উইন্ডিজরা। জিম্বাবুয়ের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ২৭ রান আসে ওয়েসলি মাধবেরের ব্যাট থেকে।

ফলে গ্রুপ ‘বি’-তে জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড প্রত্যেকই সমান দুই ম্যাচ খেলে ১টি করে জয়ে ২ পয়েন্ট অর্জন করেছে। ২১ অক্টোবর এই গ্রুপের খেলা আয়ারল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ এবং জিম্বাবুয়ে-স্কটল্যান্ড ম্যাচে যে দুই দল জিতবে তারাই উঠবে মূল পর্বে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top