সকল মেনু

প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিতর্ক চর্চা শুরু করতে চাই : শিক্ষামন্ত্রী

হটনিউজ ডেস্ক:

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিতর্ক চর্চা শুরু করতে চাই। বাংলাদেশে বিতর্ক চর্চার ঐতিহ্য রয়েছে। যেখানে বিতর্ক আছে সেখানে আরও ভালো করতে চাই। আর যেখানে নেই সেখানে শুরু করতে চাই।’

আজ শুক্রবার দুপুরে চাঁদপুর সরকারি কলেজে ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসবে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

ডা. দীপু মনি বলেন, ‘আমাদের নতুন প্রজন্মকে মুক্তচিন্তা ও যুক্তিবাদী মানুষ হিসেবে বিজ্ঞানমনস্ক প্রযুক্তি উদ্ভাবন করতে হবে। বিতর্ক চর্চা একজন মানুষকে যুক্তিবাদী হতে শেখায় এবং ভাষার ওপর দক্ষ করে তুলে। যে কোনো বিষয় নিয়ে, শুধু প্রাতিষ্ঠানিক বইয়ের মধ্যে সীমাবদ্ধ নয়, এর বাইরেও জ্ঞানের প্রসারতা ও গভীরতা বাড়াতে অনেক সহযোগিতা করে। এর মধ্যে সবচাইতে বড় বিষয় হচ্ছে বিতর্ক তাকে পরমতসহিষ্ণু হতে শেখায়।’

শিক্ষামন্ত্রী বলেন, ‘বিতর্কে একই বিষয় অনেক দিক থেকে দেখার সুযোগ রয়েছে এবং পক্ষে বিপক্ষে অনেক যুক্তি রয়েছে।’

বির্তক প্রতিযোগিতায় দেশের ৩২ টি বিশ্ববিদ্যালয়ের দেড় হাজার শিক্ষাপ্রতিষ্ঠান থেকে দুই হাজার বিতার্কিক ও বির্তক অনুরাগী অংশগ্রহণ করে।

এ সময় উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, বির্তক অনুরাগী ডা. আবদুন নূর তুষার, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. অসিত বরণ দাশ, চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি গিয়াসউদ্দিন মিলন প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top