সকল মেনু

ইউক্রেনের পক্ষে জাতিসংঘে বাংলাদেশের ভোট

হটনিউজ ডেস্ক:

জাতিসংঘের ১১তম জরুরি এক বিশেষ অধিবেশনে ইউক্রেনের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ। বুধবার (১২ অক্টোবর) বাংলাদেশ সময় অনুযায়ী রাত ২টায় এই ভোটাভুটি অনুষ্ঠিত হয়। গত মাসে গণভোটের মাধ্যমে ইউক্রেনের চারটি অঞ্চল রাশিয়া নিজের সঙ্গে যুক্ত করে। এই সিদ্ধান্তের বিরোধিতা করে ভোটাভুটির আয়োজন করা হয়।

‘ইউক্রেনের অখণ্ডতা ও জাতিসংঘ সনদ নীতি’-শীর্ষক জরুরি অধিবেশনে প্রস্তাবের পক্ষে ১৪৩টি দেশ ভোট দেয়। বিপক্ষে ভোট দেয় ৫টি দেশ। দেশগুলো হলো সিরিয়া, রাশিয়া, নিকারাগুয়া, উত্তর কোরিয়া ও বেলারুশ। আর ভারত, পাকিস্তান, কিউবা, ভিয়েতনাম, থাইল্যান্ড, চীন, দক্ষিণ আফ্রিকাসহ ৩৫টি দেশ ভোটদানে বিরত ছিল।

জাতিসংঘের বিশেষ অধিবেশনে দেওয়া বক্তব্যের ব্যাখ্যা দিয়ে বাংলাদেশ বলেছে, এই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতার প্রতি সম্মান, সব বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি সংক্রান্ত জাতিসংঘ সনদের উদ্দেশ্য, নীতিগুলি অবশ্যই সবার জন্য মেনে চলতে হবে। আমরা এটাও বিশ্বাস করি যে, আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমানার মধ্যে যেকোনো দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করা উচিত। এই প্রসঙ্গে আমরা বিশেষভাবে ইসরায়েল দ্বারা ফিলিস্তিনি এবং অন্যান্য আরব ভূমি দখলের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের অনুরূপ অভিন্ন অবস্থান নেওয়ার প্রয়োজনীয়তার ওপর জোর দিচ্ছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top