সকল মেনু

মিয়ানমারের মর্টারশেল নিক্ষেপ নিয়ে যা বললেন কাদের

হটনিউজ ডেস্ক:

বাংলাদেশ সীমান্তের কাছাকাছি মিয়ানমারের বিমান প্রবেশ, গুলি এসে পড়া, যুদ্ধবিমান থেকে গোলা পড়া এবং মর্টারশেল নিক্ষেপের ঘটনায় বেশ কিছুদিন ধরে দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছিল। মিয়ানমারের রাষ্ট্রদূতকে এ বিষয়ে বেশ কয়েকবার ডেকে কড়া প্রতিবাদ করেছে ঢাকা। এমন ঘটনা বারবার ঘটনা কি ভুলক্রমে হচ্ছে নাকি উসকানিমূলক তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রোববার (১৮ সেপ্টেম্বর) সচিবালয়ে রাশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের কাদের বলেন, প্রথম মর্টারশেল নিক্ষেপের ঘটনায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানানো হয়। তখন মিয়ানমার জানিয়েছিল ভুলক্রমে এ ঘটনা ঘটেছে। কিন্তু ফের একই ঘটনা ঘটায় পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি আন্তর্জাতিক আইন ও প্রোটোকলের আলোকে খতিয়ে দেখছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বারবার এমন ঘটনা ভুলক্রমে নাকি উসকানিমূলক তা খতিয়ে দেখা হচ্ছে। বাংলাদেশ স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র। এ দেশের প্রতি ইঞ্চি মাটি সরকারের কাছে নিজের অস্তিত্বের মতো।

বাংলাদেশ যেকোনো সমস্যার শান্তিপূর্ণ সমাধান চায় জানিয়ে কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকালও লন্ডনে এ বিষয়ে কথা বলেন। পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি নিয়ে কাজ করছে।

উল্লেখ্য, সর্বশেষ শুক্রবার (১৬ সেপ্টেম্বর) রাতে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু কোনারপাড়া সীমান্তে মিয়ানমার সেনাবাহিনীর ছোড়া ৪টি মর্টার শেল এসে পড়ে। এতে শূন্যরেখার রোহিঙ্গা ক্যাম্পের এক যুবক নিহত হন। আহত হন রোহিঙ্গা শিশুসহ পাঁচজন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top