সকল মেনু

আর্মেনিয়া-আজারবাইজান সংঘর্ষ, নিহত ১০০

হটনিউজ ডেস্ক:

নাগর্নো-কারাবাখে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে প্রায় একশ জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি খুবই জটিল আকার ধারণ করেছে।

নাগর্নো-কারাবাখে আর্মেনিয়া ও আজারবাইজানের সেনাদের মধ্যে তীব্র সংঘর্ষে দুই পক্ষেরই যথেষ্ট ক্ষয়ক্ষতি হয়েছে।

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী জানিয়েছেন, ”অন্ততপক্ষে ৪৯ জন সেনার মৃত্যু হয়েছে। দুঃখজনক বিষয় হলো, এটাই চূড়ান্ত সংখ্যা নয়।” অর্থাৎ, প্রধানমন্ত্রী বুঝিয়ে দিয়েছেন মৃতের সংখ্যা বাড়তে পারে।

মঙ্গলবার রাতে আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফ থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, তাদের ৫০ জন জওয়ানের মৃত্যু হয়েছে।

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছে, ”সংঘর্ষ চলছে। পরিস্থিতি খুবই উত্তেজক।” আজারবাইজানের তরফে বলা হয়েছে, পরিস্থিতি তাদের নিয়ন্ত্রণে। আজারি প্রেসিডেন্টের অফিস থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, আর্মেনিয়াই উসকানি দিয়েছিল।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন দুই পক্ষকেই শান্ত থাকতে বলেছেন।

আর্মেনিয়ার অভিযোগ, রোববার মধ্যরাতের পর আজারবাইজানের সেনা তিনটি জায়গায় কামান থেকে গোলা ছুড়তে থাকে। আজারবাইজানের দাবি, আর্মেনিয়া সীমান্তে ল্যান্ডমাইন বিছিয়েছে এবং প্রচুর অস্ত্রশস্ত্র জড়ো করেছে। তার জেরেই উত্তেজনা দেখা দিয়েছে।

আর্মেনিয়া জানিয়েছে, তারা এই হামলার জবাব দিয়েছে। তারাও গুলি ছুড়তে থাকে। ফলে উত্তেজনা বাড়তে থাকে। আজারবাইজানের অভিযোগ, আগে আর্মেনিয়ার সেনা তিনটি জায়গায় আক্রমণ করেছিল। আজারবাইজানের সেনা তার জবাব দিয়েছে।

আর্মেনিয়া জানিয়েছে, আজারবাইজান সেনার পাশাপাশি বেসামরিক মানুষকে লক্ষ্য করেও আক্রমণ চালিয়েছে। আর্মেনিয়ার প্রধানমন্ত্রী বলেছেন, নাগর্নো কারাবাখ নিয়ে আজারবাইজান কোনোরকম আলোচনায় রাজি নয়।

নাগর্নো কারাবাখ আজারবাইজানের ভিতরে হলেও সেখানে প্রধানত আর্মেনিয়ার মানুষই থাকেন।

সূত্র: বিবিসি, ডয়চে ভেলে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top