সকল মেনু

প্রজ্ঞাময় আল্লাহর কাজে নেই কোনো ত্রুটি

হটনিউজ ডেস্ক:

পবিত্র কোরআনের একাধিক স্থানে মহান আল্লাহ নিজেকে ‘হাকিম’ বা প্রজ্ঞাময় বলেছেন। যেমন ইরশাদ হয়েছে, ‘তিনি আপন বান্দাদের ওপর পরাক্রমশালী, তিনি প্রজ্ঞাময় ও সর্বজ্ঞাতা। ’ (সুরা : আনআম, আয়াত : ১৮)

অন্য আয়াতে ইরশাদ হয়েছে, ‘আল্লাহ পরাক্রমশালী প্রজ্ঞাময়। ’ (সুরা : বাকারা, আয়াত : ২২৮)

আল্লামা জাজ্জাজি (রহ.) বলেন, ‘আল্লাহ প্রজ্ঞাময়।
তাই তাঁর সব কাজ প্রজ্ঞাপূর্ণ এবং সংশয়মুক্ত। আল্লাহর কাজে কোনো পরিবর্তন বা দ্বিধা নেই। আল্লাহর প্রজ্ঞার পরিচয় পাওয়া যায় তাঁর কাজ, পরিকল্পনা, ব্যবস্থাপনা ও তাঁর সংশ্লিষ্ট সব বিষয়ে। ’ (ইশতিকাকু আসমায়িল্লাহ, পৃষ্ঠা ৬০)
আল্লাহ হালিমি বলেন, ‘আল্লাহ প্রজ্ঞাময় হওয়ার অর্থ হলো, যিনি কেবল সঠিক কথা বলেন এবং সঠিক কাজ করেন। আল্লাহ নিজেকে এই গুণে গুণান্বিত করেছেন কেননা তাঁর কাজ সঠিক ও তাঁর সৃষ্টি নির্ভুল। ’ (আল-মিনহাজ ফি শুআবিল ঈমান : ১/১৯১)

আল্লামা ইবনুল কায়্যিম (রহ.) বলেন, ‘হাকিম, যিনি সব কিছু যথাযথভাবে করেন। আল্লাহ তাঁর সব সৃষ্টির ব্যাপারে অনুগ্রহকারী, দানশীল, প্রজ্ঞাময় ও ন্যায়পরায়ণ। তিনি প্রতিটি জিনিসকে যথাযথ মর্যাদা ও অবয়ব দান করেছেন। ’ (শিফাউল আলিল, পৃষ্ঠা ৪৬১)

আল্লামা ইবনে কাসির (রহ.) বলেন, ‘আল্লাহ প্রজ্ঞাময় তাঁর কথা, কাজ, শরিয়ত ও ভাগ্যলিপির ক্ষেত্রে। ’ (তাফসিরে ইবনে কাসির : ১/৬৯০)

আল-মাউসুয়াতুল আকাদিয়া

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top