সকল মেনু

বাংলাদেশের পরাজয়ে ভারতও পিছিয়ে পড়ল

হটনিউজ ডেস্ক:

ডারবান টেস্টে বাংলাদেশের ২২০ রানের পরাজয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় এক ধাপ নেমে গেছে বাংলাদেশ। শুধু তা-ই নয়, এর ফলে ভারতেরও তালিকার দুই নম্বরে ওঠা হলো না। বিশাল জয়ে দ্বিতীয় স্থান আরো সংহত করেছে দক্ষিণ আফ্রিকা। ২৭৪ রান তাড়া করতে নেমে মাত্র ৫৩ রানেই গুটিয়ে যায় টাইগারদের ইনিংস।

ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে গুরুত্বপূর্ণ ১২ পয়েন্ট যোগ হয়েছে দক্ষিণ আফ্রিকার ঝুলিতে।
বাংলাদেশ আজ জিতে গেলে প্রোটিয়াদের পিসিটি ৫০ শতাংশ হয়ে যেত। সে ক্ষেত্রে ৫৮.৩৩ শতাংশ পিসিটি নিয়ে দ্বিতীয় স্থানে চলে আসত ভারত। তবে ১২ পয়েন্টের সুবাদে ৪৮ এবং ৬৬.৬৬ শতাংশ পয়েন্ট পার্সেন্টেজ (পিসিটি) নিয়ে দ্বিতীয় অবস্থান আরো শক্তিশালী হলো দক্ষিণ আফ্রিকার। পাঁচ টেস্টে জয়সহ ৭২ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে আছে অস্ট্রেলিয়া। তাদের পয়েন্ট পার্সেন্টেজ (পিসিটি) ৭৫ শতাংশ।

তৃতীয় স্থানে থাকা ভারত ৬ টেস্ট জয়ে ৭৭ পয়েন্ট অর্জন করেছে। তাদের পিসিটি ৫৮.৩৩ শতাংশ। তিনটি পেনাল্টি ওভারের জন্য ভারতের পয়েন্টও কাটা পড়েছে। এ ছাড়া ভারতের চিরশত্রু পাকিস্তান আছে চতুর্থ স্থানে। তিনটি টেস্টে জয়সহ পাকিস্তানের পয়েন্ট ৪৪। পিসিটি ৫২.৩৮। চারটি টেস্টে ৫০ শতাংশ পিসিটি আর ২৪ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে শ্রীলঙ্কা। ষষ্ঠ স্থানে আছে নিউজিল্যান্ড। দুটি টেস্টে জয় পাওয়া কিউইদের পয়েন্ট ২৮, আর পিসিটি ৩৮.৮৮।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সাত নম্বরে আছে উইন্ডিজ। দুটি টেস্ট জয়ে ক্যারিবিয়ানদের পয়েন্ট ৩০। পিসিটি ৩৮.৮৮ শতাংশ। দুটি পেনাল্টি ওভারের জন্য তাদেরও পয়েন্ট কাটা পড়েছে। আর এই পরাজয়ে বাংলাদেশ নেমে গেছে ৮ নম্বরে। মাত্র একটি টেস্টে জয়ের ফলে বাংলাদেশের পয়েন্ট ১২। পিসিটি ২০ শতাংশ। আশ্চর্যজনক হলেও সত্য যে, টেস্ট ক্রিকেটের তীর্থ ইংল্যান্ড আছে সবার শেষে! মাত্র একটি জয় আর ৭ পরাজয়ে ইংলিশদের পয়েন্ট ১৮। পিসিটি ১২.৫ শতাংশ। ১০টি পেনাল্টি ওভারও পেতে হয়েছে তাদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top