সকল মেনু

রাশিয়াকে যে প্রস্তাব দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট

হটনিউজ ডেস্ক:

রাশিয়ার আগ্রাসন ঠেকাতে রোববার (২৭ ফেব্রুয়ারি) চতুর্থ দিনের মতো যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা। রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয়েছে, যুদ্ধ নিয়ে রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে ইউক্রেনের একটি প্রতিনিধি দল পাশের দেশ বেলারুশে এসেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। একই সঙ্গে তিনি চলমান যুদ্ধ বন্ধ করতে ইউরোপের অন্য কোনো শহরে আলোচনায় বসতে রাজি হয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, মিনস্কে আলোচনা সম্ভব হতে পারত যদি রাশিয়া বেলারুশিয়ান ভূখণ্ড থেকে ইউক্রেন আক্রমণ না করত। তবে অন্য স্থানে আলোচনার দরজা খোলা আছে।

তিনি বলেন, ‘যদি আপনার অঞ্চল থেকে কোনো আক্রমণাত্মক পদক্ষেপ না হতো, আমরা মিনস্কে কথা বলতে পারতাম…। অন্য শহরগুলোকে আলোচনার স্থান হিসেবে ব্যবহার করা যেতে পারে’।

জেলেনস্কি বলেন, ‘অবশ্যই আমরা শান্তি চাই, আমরা দেখা করতে চাই, আমরা যুদ্ধের অবসান চাই। ওয়ারশ, ব্রাতিস্লাভা, বুদাপেস্ট, ইস্তাম্বুল, বাকু—এসব জায়গায় আলোচনায় বসার জন্য আমরা রাশিয়ার কাছে প্রস্তাব করেছি’।

তিনি আরও বলেন, ‘অন্য যেকোনো শহরও আমাদের জন্য উপযুক্ত হবে—এমন একটি দেশে, যার ভূখণ্ড থেকে আমাদের ওপর ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়নি। এটিই একমাত্র উপায়, যাতে আলোচনা ফলপ্রসূ হতে পারে এবং সত্যিই যুদ্ধের অবসান ঘটাতে পারে’।

প্রসঙ্গত, ২৪ ফেব্রুয়ারি ভোর ৫টা ৫৫ মিনিটে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সেনা অভিযান চালানোর ঘোষণা দেন। এর কয়েক মিনিট পরই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু হয়। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top