সকল মেনু

সারাদেশে দ্রুত ফাইভ-জি চালুর নির্দেশ প্রধানমন্ত্রীর

হটনিউজ ডেস্ক:

সারাদেশে দ্রুত ফাইভ-জি চালুর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সকালে গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে আগারগাঁওয়ে পরিকল্পনা বিভাগে অনুষ্ঠিত একনেক সভায় এই নির্দেশ দেন সরকার প্রধান। বৈঠক শেষে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এসব তথ্য তুলে ধরেন।

প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে পরিকল্পনামন্ত্রী জানান, সারাদেশের ফোর-জি নেটওয়ার্ককে শক্তিশালী করে দ্রুত ফাইভ-জি চালুর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

মন্ত্রী বলেন, সভায় ফাইভ-জি চালু করতে ১ হাজার ৫৯ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদনের সময় প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন।

একই সভায় কৃষি বাদে গ্যাস-বিদ্যুতসহ সরকারের যেকোনো সংস্থা বা খাতের ভর্তুকি থেকে সরে আসতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরজন্য প্রয়োজনীয় কৌশল বের করার নির্দেশও দিয়েছেন তিনি।

সরকারি-বেসরকারি পর্যায়ে গ্যাস-বিদ্যুতের বকেয়া টাকা পরিশোধ না করলে সংযোগ বিচ্ছিন্ন করে দিতে বলেন প্রধানমন্ত্রী।

মন্ত্রী বলেন, বড় বড় খাতে যারা বিদ্যুৎ ও গ্যাস ব্যবহার করেন তারা কেউ গরিব নয়। গুলশানে যারা বসবাস করেন তারা গরিব নয়। সেজন্য প্রাথমিকভাবে বড় বড় শিল্প খাতের গ্যাস ও বিদ্যুতে ভর্তুকি কমাতে বলেছেন প্রধানমন্ত্রী। এ ছাড়া ভর্তুকি কমানোর কৌশল বের করতে নির্দেশ দিয়েছেন তিনি।

মন্ত্রী বলেন, ভর্তুকি কোনো সভ্য দেশের সমাধান নয়। তাই ধীরে ধীরে গ্যাস-বিদ্যুতের ভর্তুকি থেকে সরে আসতে হবে। বড়লোকদের জন্য ধীরে ধীরে ভর্তুকি উঠে যাবে। তবে কৃষি ও নিম্ন আয়ের মানুষের জন্য গ্যাস-বিদ্যুতে ভর্তুকি অব্যাহত থাকবে।

চলতি সভায় ৮ হাজার ৮০৪ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে মোট ১০টি প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top