সকল মেনু

যেসব নতুন ফিচার নিয়ে এসেছে অ্যান্ড্রয়েড ১৩

হটনিউজ ডেস্ক:

অ্যান্ড্রয়েডের পরবর্তী ভার্সন অ্যান্ড্রয়েড ১৩-এর ফাস্ট লুক প্রকাশ করেছে গুগল। নতুন ভার্সনের মূল ফিচারগুলো প্রিভিউতে তুলে ধরা হয়েছে। এতে সংস্থাটি সবচেয়ে বেশি মনোনিবেশ করেছে ইন্টারফেসের উপর। পাশাপাশি থাকছে উন্নত থিমিং অপশন, প্রাইভেসি, ল্যাঙ্গুয়েজ কন্ট্রোলসহ নানা ফিচার।

অ্যান্ড্রয়েড ১৩-এ গুগল কাস্টমাইজেবিলিটিকে পরবর্তী স্তরে প্রসারিত করার লক্ষ্যে কাজ করেছে। এক্ষেত্রে ডায়নামিক অ্যাপ আইকনগুলো এখন সমস্ত অ্যাপ্লিকেশনের জন্য উপলব্ধ হবে। তাছাড়া থিম আইকন নামে এমন একটি ফিচার আসবে যা অ্যাপ আইকনগুলোকে ওয়ালপেপারের সঙ্গে সম্পর্কিত একটি রঙ অ্যাডাপ্ট করতে দেবে।

বরাবরই ইউজার প্রাইভেসি নিয়ে সতর্ক থাকে গুগল। এই ভার্সনে প্রাইভেসির জন্য অ্যাপলের প্লেবুক থেকে একটি পেজ সরিয়ে নিচ্ছে গুগল। ব্যবহারকারীরা ফোনের গ্যালারি অ্যাক্সেসের ক্ষেত্রে পারমিশন লেভেল সেট করে দিতে পারবেন। এতে ফোনের মিডিয়া ফাইলগুলোর অ্যাক্সেস অ্যাপ নিজের মতো নিতে পারবে না। ফলে, ফোনের প্রাইভেসি বাড়বে।

ওয়াইফাই পারমিশনের ক্ষেত্রে নতুন একটি ফিচার যুক্ত হয়েছে। এটি ফোনের লোকেশন নির্ধারণ ছাড়াই ওয়াইফাই পয়েন্টগুলো খুঁজে বের করতে পারবে।

ল্যাঙ্গুয়েজ প্রিফারেন্সের ক্ষেত্রেও অ্যান্ড্রয়েডের পরবর্তী ভার্সনে বেশ কিছু নতুন ফিচার যুক্ত করা হয়েছে। ব্যবহারকারীরা এখন প্রতিটি অ্যাপ্লিকেশনের জন্য আলাদা আলাদা ল্যাঙ্গুয়েজ সেট করতে পারবেন। যেমন, একটি অ্যাপ যদি ইংরেজিতে চলে, ঠিক সে সময়ে অন্য আর একটি অ্যাপ বাংলাতে ব্যবহার করতে পারবেন ইউজাররা।

ইতোমধ্যে অ্যান্ড্রয়েড ১৩ ডেভেলপার প্রিভিউ প্রকাশিত হয়েছে। এটি পিক্সেল ৪, পিক্সেল ৫ ও পিক্সেল ৬ ডিভাইসে ব্যবহার করা যাবে। তাই রেগুলার ইউজারদের এটি ইন্সটল করার কোনো প্রয়োজন নেই।

ফেব্রুয়ারি ও মার্চ মাসে গুগল আরও ডেভেলপার প্রিভিউ রিলিজ করবে। এপ্রিল নাগাদ বিটা ভার্সন আসতে পারে। জুন অথবা জুলাই মাসে সম্ভবত এর স্টেবল সংস্করণ রিলিজ হতে পারে। তবে অফিসিয়াল রিলিজ এ বছরের শেষের দিকে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top