সকল মেনু

বহুদিন পর জনসম্মুখে কিম জং উনের স্ত্রী

হটনিউজ ডেস্ক:

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের স্ত্রী রি সোল জু কে বহুদিন পর দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে দেখা গেছে। করোনাভাইরাস মহামারির মধ্যে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন এই পরিবারের সদস্যরা জনস্মুখে খুব কমই এসেছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, বুধবার রি সোল জু স্বামীর সঙ্গে লুনার নিউ ইয়ারের ছুটি উদযাপন করতে রাজধানী পিয়ংইয়ংয়ে অবস্থিত মানসুদাই আর্ট থিয়েটারে আর্ট পারফমেন্স দেখতে গিয়েছিলেন। রাষ্ট্রীয় টেলিভিশনে যেটি সম্প্রচার করা হয়।

রি কে সর্বশেষ গতবছর ৯ সেপ্টেম্বর উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাবার্ষিকীর দিন জনস্মুখে দেখা যায়। সেদিন তিনি তার স্বামীর সঙ্গে ‘কুমসুসান প্যালেস অব দ্য সান’ দেখতে গিয়েছিলেন। ওই প্যালেসেই কিমের দাদা এবং বাবার মৃতদেহ রাখা আছে।

কেসিএনএ নিউজ এজেন্সির খবরে বলা হয়, ‘যখন কিম তাঁর স্ত্রীকে নিয়ে থিয়েটারের অডিটোরিয়ামে প্রবেশ করেন তখন স্বাগত সঙ্গীত বাজছিল। তারপরও দর্শকরা ‍খুশিতে হুররে বলে চিৎকার করে ওঠেন।’

টেলিভিশনে দেখা যায়, রি লাল ও কালো রঙের একটি ঐতিহ্যবাহী পোশাক পরেছিলেন। পুরো অনুষ্ঠান চলাকালে তিনি স্বামীর সঙ্গে কথা বলেন এবং হাসেন। হাতে হাত রেখে তাঁরা স্টেজে যান এবং শিল্পীদের সঙ্গে ছবি তোলেন।

রি এক সময় নিয়মিত নানা সামাজিক, বানিজ্যিক এবং সামরিক অনুষ্ঠানে স্বামীর পাশে উপস্থিত থাকতেন। যার ফলে আন্তর্জাতিক বিশ্বেও তার প্রতি আগ্রহ জন্মেছিল। এ বিষয়ে কিম তার বাবা কিম জং ইলের থেকে ভিন্ন আচরণ করেছেন। কিম জং ইল তার স্ত্রীদের খুব কমই জনসম্মুখে আনতেন।

কিন্তু গত বছর ফেব্রুয়ারিতে একটি কনসার্টে রি কে শেষবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেখা যায়। তারপর থেকে তিনি উধাও হয়ে যান। গুঞ্জন ছড়ায় তিনি অসুস্থ এমনকি তিনি আবারও মা হতে চলেছেন এমন খবরও ছড়িয়ে পড়ে।

এনআইএস থেকে এমপিদের বলা হয়, কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে রি আপাতত বাইরে যাচ্ছেন না। কিন্তু তিনি বাচ্চাদের নিয়ে ভালো আছেন।

বিভিন্ন গোয়েন্দা সংস্থার ধারণা, কিম এবং রি দম্পতির তিনটি সন্তান রয়েছে। কিন্তু তাদের সম্পর্কে মানুষ খুব কমই জানে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top