সকল মেনু

চিকেন ফ্রাইডের সহজ রেসিপি

হটনিউজ ডেস্ক:

ভোজন রসিক বাঙালিরা বাড়িতেই কীভাবে চিকেন ফ্রাইড তৈরি করতে পারবেন জেনে নিন আজকের আয়োজনে-

প্রয়োজনীয় উপকরণ: বাড়িতে চিকেন ফ্রাইড তৈরি করতে আপনার যা প্রয়োজন হবে তা হলো মুরগির লেগ পিস ৬ টি, আদা পেস্ট ১ চা চামচ, রসুন পেস্ট ১ চা চামচ, পেঁয়াজ পেস্ট ১ চা চামচ, সাদা ও কালো গোলমরিচ গুঁড়ো ১/২ চা চামচ, হলুদ গুঁড়ো ১/৩ চা চামচ, মরিচ গুঁড়ো ১/৩ চা চামচ, চিনি ১ চা চামচ, সয়াসস ১ চা চামচ, বুটের বেসন ৪ চা চামচ, লবণ পরিমাণমতো।
যেভাবে তৈরী করবেন: চিকেন ফ্রাইড তৈরি করতে প্রথমে সব উপকরণ দিয়ে মুরগির লেগপিসগুলো মেরিনেট করে নিন ৩ ঘণ্টা। এই পদ্ধতিতে আপনি চাইলে বেশি করে মুরগির লেগপিস বা যে কোনো অংশ মেরিনেট করে একটি এয়ার টাইট বক্সে ডিপ ফ্রিজে সংরক্ষণ করতে পারেন।

মেরিনেট করা মাংসগুলো এবার ডুবো তেলে ভাজার পালা। আপনি চাইলে দুটি পদ্ধতিতে মেরিনেট মাংসগুলো ভেজে নিতে পারেন। প্রথম পদ্ধতিটি হলো মেরিনেট মাংসগুলো একটি একটি করে হালকা ভাজা চিড়ায় কোট করে ভেজে নিতে পারেন।
দ্বিতীয় পদ্ধতিটি হলো আপনার হাতের কাছে থাকা আটা, ময়দা বা চালের গুঁড়ো দিয়েও আপনি মেরিনেট মাংসগুলো কোট করে নিতে পারেন। কোট করার আগে আটা, ময়দা বা চালের গুঁড়োতে সামান্য হলুদ, মরিচ, লবণ মিশিয়ে নিন

ভালো করে মাংসগুলোকে চিড়া, আটা, ময়দা বা চালের গুঁড়ো যা দিয়েই কোট করুন না কেন তা একটি টিফিন বক্সের সাহায্যে করতে পারেন। এক্ষেত্রে মাঝারি সাইজের একটি টিফিন বক্সে অর্ধেক পরিমাণ চিড়া, আটা, ময়দা বা চালের গুঁড়ো দিন। এক টুকরো মাংস তাতে দিয়ে টিফিন বক্সটি বন্ধ করে দিন। এবারে মাংস ভালো করে কোট হতে টিফিন বক্সটি নাড়ুন বা ঝাঁকতে থাকুন। কোট করা মাংস এবার ডুবো তেলে ভেজে গরম গরম পরিবেশন করুন।
আপনি যদি মাংস আগেই ডিপ ফ্রিজে মেরিনেট করে রেখে দিতে পারেন তবে বাড়িতে যে কোনো সময় আপনি এর স্বাদ উপভোগ করতে পারবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top