সকল মেনু

চলে গেলেন পাঁচ ধরনের আজান দেওয়া তুরস্কের জনপ্রিয় মুয়াজ্জিন

হটনিউজ ডেস্ক:

পাঁচ ওয়াক্ত নামাজে পাঁচ ধরনের আজান দেওয়া তুরস্কের জনপ্রিয় মুয়াজ্জিন রজব উয়ার মারা গেছেন। তুরস্কের বুরসা প্রদেশের বিখ্যাত গ্রিন মসজিদ নামে খ্যাত আল জামে আল আখদারের মুয়াজ্জিন ছিলেন তিনি। তাঁর মৃত্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে তুরস্কের উচ্চপদস্থ ব্যক্তিবর্গ শোক জানান।

আল জাজিরা নেটের এক প্রতিবেদনে জানা যায়, গত ২৬ ডিসেম্বর (রবিবার) রজব উয়ার ৬১ বছর বয়সে মারা যান। তিনি ইজমিত অঞ্চলের একটি মসজিদে দীর্ঘ ২০ বছর ইমাম ও খতিব হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর ২০০২ সালে তিনি পর্যটন কেন্দ্র বুরসা শহরের বিখ্যাত গ্রিন মসজিদের মুয়াজ্জিন নিযুক্ত হন।

তুরস্কে পাঁচ ওয়াক্ত নামাাজে পাঁচ ধরনের আজান দেওয়া হয়। ২০১৯ সালের এপ্রিলে একটি ভিডিও ভাইরাল হয়। তাতে প্রয়াত রজবকে বিশ্বের পাঁচ স্থানের অনুকরণে আজান দিতে দেখে গেছে। ভিডিওতে তিনি বলেন, ভোরবেলা সাবা স্থানের অনুসরণে আজান দেওয়া হয়। আর জোহরের আজান হিজাজের অনুসরণে দেওয়া হয়।

তিনি আরো বলেন, আসর নামাজের আজান রাসাত স্থানের অনুসরণে দেওয়া হয়। আর মাগরিব নামাজের আজান সিকা স্থানের অনুসরনে দেওয়া হয়। সময় স্বল্পতার কারণে তা দ্রুত দেওয়া হয়। সর্বশেষ ইশার নামাজে প্রেমিক ও হুসাইনি স্থানের অনুকরণে দেওয়া হয়। এ সময় আওয়াজ কিছুটা বিষণ্ন থাকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top