সকল মেনু

‘আত্মসমর্পন করবেন না তালেবান আপনাকে হত্যা করতে পারে’

হটনিউজ ডেস্ক:

আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনিকে তালেবান হত্যার পরিকল্পনা করেছিল বলে দাবি করেছেন গনি সরকারের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মুহিব।

শুক্রবার ভয়েস অব আমেরিকাকে দেয়া এক সাক্ষাৎকারে এ দাবি করেছেন তিনি।

হামদুল্লাহ মুহিব বলেন, গত ১৫ আগস্ট তালেবানের হাতে কাবুলের পতনের দিন শীর্ষস্থানীয় তালেবান নেতা খলিল হক্কানি তাকে (মুহিবকে) বলেছিলেন, ‘আগে আত্মসমর্পন করুন তারপর আলোচনা হবে।’

কিন্তু সে সময় যুক্তরাষ্ট্রের আফগানিস্তান বিষয়ক বর্তমান বিশেষ প্রতিনিধি টমাস ওয়েস্ট আশরাফ গনিকে বলেছিলেন, ‘আত্মসমর্পন করবেন না কারণ তালেবান আপনাকে হত্যা করতে পারে।’

হামদুল্লাহ মুহিব বলেন, তিনি সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনির সঙ্গে ১৫ আগস্ট আফগানিস্তান ত্যাগ করে তিন মাস গনির সঙ্গেই ছিলেন।এরপর যুক্তরাষ্ট্রে চলে গেছেন তিনি।

মুহিব জানান, আশরাফ গনি এখনও সংযুক্ত আরব আমিরাতের রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন এবং তিনি উপযুক্ত সময়ে নিজের দৃষ্টিভঙ্গি তুলে ধরবেন।

গত ১৫ আগস্ট তালেবান চারদিক থেকে কাবুলেকে ঘিরে ফেলার পর আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়ে যান। তার পালানোর খবর প্রচার হওয়ার পরপরই তালেবান কাবুলে প্রবেশ করে এবং বিনা রক্তপাতে রাজধানীর নিয়ন্ত্রণ গ্রহণ করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top