সকল মেনু

বাংলাদেশের লাল সবুজে লন্ডনের টাওয়ার ব্রিজ

হটনিউজ ডেস্ক:

লন্ডন মানেই চোখের সামনে ভেসে উঠে টাওয়ার ব্রিজের ছবি। পৃথিবীর যত পর্যটক লন্ডনে আসেন, এক নজরের জন্য হলেও টাওয়ার ব্রিজ দেখতে যান। ১৩৫ বছর ধরে ঐতিহ্যের স্মারক ঐতিহাসিক এ টাওয়ার ব্রিজ। বাংলাদেশের বিজয়ের ৫০ বছর উপলক্ষে বাংলাদেশের পতাকার সাজে সেজেছিলো ঐতিহাসিক এ স্থাপনাটি। এ উদ্যোগ নিয়েছেন সিটি অব লন্ডনের ব্রিটিশ বাংলাদেশি কাউন্সিলার চলচ্চিত্র নির্মাতা মনসুর আলী।

এই উদ্যোগের উদ্যোক্তা ব্রিটিশ বাংলাদেশী কাউন্সিলার মনসুর আলী বলেন, শেকড়ে টান থেকেই তিনি এই উদ্যোগ নিয়েছিলেন। এই আইকোনিক স্থাপনায় বাংলাদেশের অগ্রযাত্রার প্রতিচ্ছবি ফুটে উঠেছে লাল সবুজের মধ্য দিয়ে। উল্লেখ্য, এর আগে মনসুর আলী নির্মাণ করেছিলেন মুক্তিযুদ্ধের চলচ্চিত্র সংগ্রাম।

প্রতিদিন এই টাওয়ার ব্রিজ ভ্রমণ ও ব্যবহার করে থাকেন ৪০ হাজারের বেশি মানুষ। অসাধারন এই মূহূর্তের স্বাক্ষী ছিলেন বেশ কয়েকজন ভীনদেশি । তাদের মধ্যে বেশ কয়েকজন সিটি অব কাউন্সিলের সাবেক লর্ড মেয়র স্যার ডেভিড ওটন, সিটি অব লণ্ডনের চীফ কমনার ব্রায়ান মুনি। উপস্থিত ছিলেন ব্রিটিশ বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন ক্ষেত্রের সফল মানুষেরা। টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পিকার আহবাব হোসেন বলেন, এই উদ্যোগ আমাদের ব্রিটিশ বাংলাদেশিদের অর্জন।

এই আয়োজনে বাংলাদেশের ইতিহাসের বাঁক বদলের সাথে জড়িত কিছু চরিত্র তিতুমীর, কাজী নজরুল ইসলাম, বেগম রোকেয়া, প্রীতিলতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রূপক উপস্থাপন ছিল আকর্ষণীয়। ২৪৪ মিটার দৈর্ঘ্য ও ৪২ মিটার উচ্চতার এই ব্রিজ ১৬ ডিসেম্বর স্থানীয় সময় সন্ধ্যা ৬.৩০ মিনিটে বাংলাদেশের পতাকার রঙ লাল সবুজে আলোকিত হয়ে উঠে। শুধু ব্রিটিশ বাংলাদেশি নয়, গৌরবের মুহুর্তের সাক্ষী হয়েছে পুরো লন্ডন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top